খবর

সূর্যগ্রহণের সময় প্রাণীরা কি করবে !

সোমবার (৮ এপ্রিল) পৃথিবীবাসী আবার একটি বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে। দিনের মাঝখানে আকাশ হঠাৎ অন্ধকার হয়ে গেলে প্রাণীদের বিভ্রান্ত হয়ে পড়া স্বাভাবিক! তাই বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে যে, প্রাণীদের আচরণ কেমন হবে।

২০১৭ সালের সূর্যগ্রহণের সময় একজন কীটবিজ্ঞানী সূর্যের আলো না থাকার বিষয়টি পরীক্ষা করেছিলেন। ওই সময়ে ২ মিনিট ৪২ সেকেন্ড ধরে সূর্যের আলোর ডেকে দেয় চাঁদ। এতে পৃথিবী অন্ধকারে ছেয়ে যায়। তখন প্রাণীজগতে যে পরিবর্তন দেখা যায় তা বিজ্ঞানীদের চমকে দিয়েছে। ওই সময়ে জিরাফ এলোপাথারি ছুটতে থাকে, দক্ষিণ ক্যারোলিয়ান একটি চিড়িয়াখানায় কচ্ছপগুলো সঙ্গমে লিপ্ত হয়, ভোমরা তাদের গুঞ্জন বন্ধ করে দেয়।

প্রাণীদের নিয়মিত রুটিন ব্যাহত করে সূর্যগ্রহণ। এ কারণে প্রাণীরাও সূর্যগ্রহণে প্রতিক্রিয়া দেখাবে। মৌমাছিরা গুঞ্জন বন্ধ করে দেবে। পাখিরা শিস বাজাবে না। পোকামাকড় কিচিরমিচির শুরু করবে। কিছু পোষা প্রাণী অস্বাভাবিক আচরণ করবে। আচরণে বোঝা যাবে, তারা বিভ্রান্ত।

সন্ধ্যার প্রাণীরা যেমন- ঘুরঘুরে পোকা এবং ঝিঁঝিঁপোকারা তাদের সান্ধ্য গান শুরু করে দিতে পারে। গরু ও ঘোড়ারা রাতের নিদ্রার প্রস্তুতি শুরু করে দিতে পারে আর পাখিরা ফিরতে শুরু করবে তাদের নীড়ে।
 
গাছপালার ওপরও সূর্যগ্রহণের প্রভাব লক্ষ্য করা যায়। ২০১৭ সালে সূর্যগ্রহণের পর বিজ্ঞানীরা খুঁজে পান, গাছেরা সালোকসংশ্লেষণ এবং পানি হ্রাসের হার কমিয়ে দিয়েছিল। যদিও এই হার রাতে যেমনটা ঘটে তার তুলনায় অনেক কম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button