ক্যারিয়ারখবর

মাত্র ২৯ বছর বয়সেই যে চমক দেখালেন ড্যানিয়েল জর্জ!

মানুষ শিক্ষা ও চাকরি জীবন শেষে দীর্ঘ একটা সময় পার করে অবসর নেন। সবাই ছুটে চলেছে টাকা উপার্জনের পেছনে, এতে জীবন থেকে চলে যাচ্ছে অনেকগুলো বছর। জীবনকে সঠিক সময়ে উপভোগ করতে মাত্র ২৯ বছর বয়সেই অবসর নিয়েছেন ড্যানিয়েল জর্জ নামে একজন ব্যক্তি। অনেকটা যে সময়ে আমরা চাকরি শুরু করি, সে সময়ে অবসর যাওয়ায় তাকে নিয়ে যুক্তরাজ্যভিত্তিক অর্থ ও ব্যবসাবিষয়ক সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ড্যানিয়েল জর্জ’র জীবনযাপনের মূলমন্ত্র তুলে ধরা হলো নিউজ নাউ বাংলা’র পাঠকদের জন্য।

জীবন বৃত্তান্ত:

ড্যানিয়েল জর্জ জন্মসূত্রে ভারতীয় নাগরিক। তিনি ভারতের কেরালায় জন্মগ্রহণ করেন। ভারতের শীর্ষস্থানীয় সরকারি বিশ্ববিদ্যালয় বোম্বের ইনস্টিটিউট অব টেকনোলজিতে প্রকৌশল ও পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করেছেন ড্যানিয়েল।

২০১৫ সালে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আসেন। দুই বছর পর স্নাতকোত্তর শেষ হতেই জমানো এক হাজার মার্কিন ডলার স্টক মার্কেটে বিনিয়োগ করেন। ২০১৮ সালে যখন পিএইচডি শেষ হয়, তখন তাঁর বয়স ২৪ বছর। সে বছরই গুগল এক্সে (বর্তমানে এক্স ডেভেলপমেন্ট) যোগ দেন। মেশিন লার্নিং রেসিডেন্ট পদে উপার্জিত টাকার বড় অংশই তিনি স্টক মার্কেটে বিনিয়োগ করেন।

২০২০ সালে গুগল এক্সের চাকরি ছেড়ে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক সেবা হোল্ডিং সংস্থা জেপি মরগান চেজ অ্যান্ড কোং-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দেন। সেই বছরেরই শেষ দিকে তাঁর বিনিয়োগ মূল্য ছাড়িয়ে যায় ১০ লাখ ডলার। ঠিক এসেই নিজের চাকরি জীবনের সমাপ্তি ঘোষণা করেন ড্যানিয়েল জর্জ

যুক্তরাজ্যভিত্তিক অর্থ ও ব্যবসাবিষয়ক সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে, নিজের অবসরের বিষয়ে জর্জ বলেন, ‘২০২৩ সালে এসে যুক্তরাষ্ট্রে আমার বাৎসরিক খরচ দাঁড়ায় আমার মোট বিনিয়োগের মাত্র দুই শতাংশ। ফলে আমি চাকরি ছেড়ে দিই।’

সে সঙ্গে তিনি নিজের সাফল্যের পেছনের ৫টি পরামর্শের কথা উল্লেখ করেছেন।

সেই পাঁচটি মূলমন্ত্র হলো:

শিক্ষাঋণ এড়িয়ে চলা:

বিশেষত যুক্তরাষ্ট্রের তরুণেরা উচ্চশিক্ষার্থে বিভিন্ন উৎস থেকে শিক্ষাঋণ নিয়ে থাকেন। ফলে শিক্ষাজীবন থেকেই ভবিষ্যৎ ঋণশোধের একটা চাপ তৈরি হয় এবং এই চাপ উপার্জন, সঞ্চয় ও বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলে। তিনি ভারতের শীর্ষস্থানীয় সরকারি বিশ্ববিদ্যালয় বোম্বের ইনস্টিটিউট অব টেকনোলজিতে প্রকৌশল ও পদার্থবিদ্যা নিয়ে যখন পড়েছেন, তখন তাঁর টিউশন ফি ও থাকা-খাওয়াসমেত বার্ষিক খরচ ছিল সাকল্যে ১ হাজার ২০০ মার্কিন ডলার। এরপর স্নাতকোত্তরের জন্য সরাসরি আবেদন করেন আমেরিকার আরবানা-শ্যাম্পেইনের ইলিনয় ইউনিভার্সিটিতে। সেখানে তাঁর টিউশন ফি মওকুফ ছিল। সেই সঙ্গে মাসে দুই থেকে তিন হাজার ডলার শিক্ষাবৃত্তি পেতেন। ২০১৫ সালে ভর্তি হয়ে একদম নিখরচায়, ২০১৮ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এতে তাঁর সময় ও টাকা দুটোই বেঁচে যায়।

তরুণ বয়সেই বিনিয়োগের অভ্যাস:

নিজেকে সাফল্যের দ্বারপ্রান্তে দ্রুত আনতে হলে, ড্যানিয়েল মনে করেন, রোজগার শুরু করার পর থেকেই বিনিয়োগ করার অভ্যাস গড়ে তোলা জরুরি। অল্প উপার্জন হলে অল্প বিনিয়োগ। কিন্তু অভ্যাসটা গড়ে নিতে হবে। পিএইচডি করার সময় খণ্ডকালীন কাজ আর বিভিন্ন প্রযুক্তি কোম্পানিতে গ্রীষ্মকালীন ইন্টার্নশিপ করে টাকা রোজগার করতেন ড্যানিয়েল। এর অধিকাংশই তিনি স্টক মার্কেটে বিনিয়োগ করা শুরু করেন। এরপর ২০১৮ সালে গুগল এক্সে চাকরির সুবাদে প্রাপ্ত বেতন থেকে যে সঞ্চয় করতেন, তার পুরোটাই বিনিয়োগ করতেন। সুতরাং অল্প বয়সে আর্থিকভাবে সফল হতে—টাকার অঙ্ক যা-ই হোক, বিনিয়োগ করতে হবে। স্টক মার্কেট ঝুঁকিপূর্ণ হলে দেশীয় প্রেক্ষাপটে বিনিয়োগের জন্য ঝুঁকিমুক্ত কোনো লাভজনক ক্ষেত্র বেছে নেওয়া যেতে পারে।

ব্যয়বহুল এলাকায় স্থায়ীভাবে বাস না করা:

ড্যানিয়েল বলেন, যখন গুগল এক্সে চাকরি করতেন, তাঁর কর্মস্থল ছিল ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ। কাছাকাছি একটি অ্যাপার্টমেন্টে থাকলেও তিনি সেটি তাঁর বন্ধুর সঙ্গে শেয়ার করতেন। খাবার খেতেন গুগল অফিসে। তেমন কোনো বাড়তি খরচও ছিল না। থাকা-খাওয়া ও দৈনন্দিন ব্যয় বাবদ রোজগারের মাত্র ১০ শতাংশ খরচ হতো। তাঁর মতে, সঞ্চয় ও বিনিয়োগের জন্য অর্থ জমাতে এই ব্যাপারটি গুরুত্বপূর্ণ। কর্মস্থলের কাছাকাছি কোনো একটি স্বল্পব্যয়ের শহরে বসবাসের ব্যবস্থা করে জীবনযাত্রার ব্যয় কমাতে পারলে সঞ্চয় বাড়বে হু হু করে, যা বিনিয়োগের মাধ্যমে আরও বেশি অর্থ উপার্জনে ভূমিকা রাখবে।

বেতন নিয়ে দর-কষাকষি করা:

গুগল এক্সে চাকরির জন্য ড্যানিয়েলকে অল্প টাকার একটি কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল। সঙ্গে সঙ্গেই তিনি সেটি লুফে নিয়েছিলেন। তিনি মনে করেন, সিদ্ধান্তটি পুরোপুরি ঠিক ছিল না। তাঁর কিছু বন্ধু তখন পিএইচডি ছাড়াই উক্ত প্রতিষ্ঠানে তাঁর চেয়ে তিনগুণ বেশি বেতনে যোগ দিয়েছিলেন। এটি সম্ভব হয়েছিল কেবল ওই বন্ধুদের বেতন নিয়ে ইতিবাচক দর-কষাকষির ক্ষমতার দরুন। সেই সঙ্গে তারা গুগলকে এটি বোঝাতে সক্ষম হয়েছিল যে অন্যান্য কোম্পানি তাদের আরও বেশি পারিশ্রমিক প্রস্তাব করেছে। ড্যানিয়েল পরে আর ভুলটি করেননি। জেপি মরগানে যোগদানের সময় তিনি বন্ধুদের এই কৌশল অবলম্বন করেন।

সমমনা জীবনসঙ্গী বাছাই:

তিনি মনে করেন, দীর্ঘস্থায়ী সুখ ও সাফল্যের জন্য অভিন্ন বা সমমনা মানসিকতার সঙ্গী পাওয়া গুরুত্বপূর্ণ। ড্যানিয়েলের সঙ্গে তাঁর স্ত্রীর পরিচয় হয়েছিল গুগল এক্সে কাজ করার সময়। ড্যানিয়েল খেয়াল করেছিলেন, তাঁদের উপার্জন ছিল সমান এবং সঞ্চয়ও ছিল সমপরিমাণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button