খেলা

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, নাহিদের অভিষেক

সিলেটে প্রথমবারের মতো টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। শুক্রবার (২২ মার্চ) সিরিজের প্রথম টেস্ট টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ দলে অভিষেক হয়েছে পেসার নাহিদ রানার।

ওয়ানডে সিরিজ জয়ের পর এবার বাংলাদেশের লক্ষ্য লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ জয়। তবে অভিজ্ঞ লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের স্কোয়াডে নেই সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সাকিব আগেই লঙ্কান সিরিজ থেকে বিরতি নিয়েছিলেন, আর ইনজুরির কারণে লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন মুশফিক। তার বদলিতে অভিষেকের অপেক্ষায় থাকা তাওহীদ হৃদয়ের মাঠে নামাটা অবশ্য আরেকটু দীর্ঘ হচ্ছে।

এবারে দীর্ঘদিনের এক ধারাবাহিকতার ইতি টেনেছেন বাংলাদেশের অধিনায়ক শান্ত। টস জিতেই বোলিং এর সিদ্ধান্ত নেন তিনি। ঘরের মাঠে টেস্ট ম্যাচে গেল নয় বছর ধরে কখনোই এমন সিদ্ধান্ত নেয়নি টাইগাররা। এর আগে প্রায় প্রতিটি ম্যাচে টস জিতলেই নেয়া হতো ব্যাটিংয়ের সিদ্ধান্ত। সবশেষ যেবার বাংলাদেশ ঘরের মাঠে টেস্টে টস জিতে বল করার সিদ্ধান্ত নেয়, সেটি ছিল পাকিস্তানের বিপক্ষে। সেই ম্যাচ বাংলাদেশ হেরেছিল ৩২৮ রানে।

বাংলাদেশ এই ম্যাচে মাঠে নামছে তিন পেসার এবং দুই স্পিনারকে নিয়ে। প্রথমবারের মত সাদা জার্সিতে অভিষেক হওয়া নাহিদ রানার সঙ্গে পেসার হিসেবে আছেন শরিফুল ইসলাম এবং খালেদ আহমেদ। অন্যদিকে স্পিন আক্রমণ সামাল দেওয়ার দায়িত্ব থাকবে মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলামের দিকে। আর ওয়ানডে দল থেকে বাদ পড়লেও টেস্ট একাদশে ঠিকই নিজের জায়গা ধরে রেখেছেন লিটন দাস।

এদিকে অভিজ্ঞ একাদশ নিয়েই মাঠে নামছে শ্রীলঙ্কা। করুনারত্নে, ম্যাথুস, চান্ডিমালদের সঙ্গে বোলিং আক্রমণে রয়েছেন রাজিতা, কুমারারা।

বাংলাদেশ একাদশ
মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, নাহিদ রানা।

শ্রীলঙ্কা একাদশ:
দিমুথ করুনারত্নে, নিশান ফার্নান্ডো, কুশল মেন্ডিস (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্ডিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিতা, লাহিরু কুমারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button