খেলাফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

জব্বারের বলী খেলা ও একশো’ বছরের ইতিহাস

ফারহানা নীলা:  বাংলাদেশের প্রেক্ষাপটে বেশ বহুল পরিচিত এবং একটি ঐতিহ্যবাহী খেলা হচ্ছেম জব্বারের বলী খেলা। নিউজ নাউ বাংলার বিশেষ আয়োজনে আজ থাকছে এই ঐতিহ্যবাহী খেলা নিয়ে তথ্য। কেনই বা এই খেলার নাম ‘‘জব্বারের বলী খেলা’’ !  আর কেনোইবা এতো পরিচিত এই খেলাটি ?

জব্বার আলীর বলি খেলা

বলী খেলা কি :

বলী খেলা হলো এক ধরনের কুস্তি বা লড়াই। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তিকে বলী খেলা নামে ডাকা হয়। কে কাকে শক্তিমত্তায় পরাজিত করতে পারে এই খেলায় চলে সেই প্রতিযোগিতা।

বলী খেলার ইতিহাস :

১৯০৯ সালে প্রথম এই প্রতিযোগিতার প্রবর্তন ঘটে। সে সময় চট্টগ্রামের স্থানীয় প্রভাবশালী জমিদার আব্দুল জব্বার সওদাগর এই খেলার আয়োজন করেন। তার নামানুসারেই এই প্রতিযোগিতা ‘জব্বারের বলী খেলা’ নামে পরিচিতি লাভ করে। তবে তিনি নিজে কোনো খেলোয়াড় ছিলেন না।

জব্বার আলীর বলি খেলা

এই খেলার আয়োজনের উদ্দেশ্য:

জমিদার আব্দুল জব্বার সওদাগরের মূল উদ্দেশ্য ছিলো বাঙালি সংস্কৃতি বিকাশ ঘটানোর। তবে প্রধান উদ্দেশ্য ছিল যুব সম্প্রদায়ের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা । সেইসঙ্গে শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে যুব সম্প্রদায়ের মনোবল বাড়ানো। এই লক্ষ্য নিয়েই তিনি ১৯০৯ সালে নিজ নামে লালদিঘির মাঠে এই বলী খেলার প্রবর্তন করেন।
জব্বার আলীর বলি খেলা
কিন্তু মজার বিষয় হচ্ছে সেই ব্রিটিশ সরকারই কিন্তু মুগ্ধ হয়ে ব্যতিক্রমধর্মী এই খেলা আয়োজনের জন্য আবদুল জব্বার মিয়াকে ‘খান বাহাদুর’ উপাধিতে ভূষিত করেন। তবে ব্রিটিশবিরোধী মনোভাব থেকে এই উপাধি সরাসরি প্রত্যাখ্যানও করে বাঙালি হৃদয়ে ঠাঁই পেয়েছিলেন জব্বারের বলী খেলা।
এর মধ্যে আরেকটি বিষয় ছিল মুসলিম তরুণদের অংশগ্রহণ বাড়ানো। সেই সময় ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের হিন্দুদের অংশগ্রহণ বেশি ছিল।
জব্বার আলীর বলি খেলা

বলী খেলার লড়াইয়ের নিয়ম:

প্রতিপক্ষকে শারীরিকভাবে আঘাত না করে কিংবা তাকে আহত না করে পুরোপুরি ধরাশায়ী করাই বলী খেলার লড়াইয়ের নিয়ম। তাই এ খেলায় কেবল শারীরিক সামর্থ্যেরই পরীক্ষা হয়। এখানে কোনো পয়েন্টের নিয়ম নেই। কুস্তি করতে করতে মাটিতে যার পিঠ যে ঠেসে ধরতে পারবে সে-ই বিজয়ী হবে।

জব্বার আলীর বলি খেলা

সারা দেশ থেকে ১০০ জনেরও বেশি বলী অংশ নেন লড়াইয়ে। শুরুর দিকে চলে বাছাইপর্ব। লটারির মাধ্যমে বলীরা একজন আরেকজনের সাথে লড়াইয়ে অংশ নেন। সেখান থেকে বাছাই করা হয় আটজন বলীকে। তাঁদের নিয়ে অনুষ্ঠিত হয় কোয়ার্টার ফাইনালের চারটি, সেমিফাইনালের দুটি ও ফাইনালের একটি খেলা। মাগরিবের নামাজের আগেই শেষ হয়ে যায় জমজমাট এই খেলার আসর।

জব্বার আলীর বলি খেলা

বর্তমান প্রেক্ষাপটে বলী খেলা:

তখনকার সময়ে রাজনৈতিক প্রেক্ষাপট থাকলেও ধীরে ধীরে তা বাংলার মানুষের সংস্কৃতির এক মেলবন্ধন হয়ে উঠে। ঐহিত্য আর সংস্কৃতির মিশেলে রূপ পেয়েছে এক চিরায়ত আনন্দে। এই খেলাকে ঘিরেই বসে দেশের সবচেয়ে বড় লোকজ উৎসব।  তিন দিনব্যাপী বৈশাখী মেলা চলে। দুর-দূরান্ত থেকে আসা বিক্রেতারা গ্রামীণ নানা সামগ্রী নিয়ে পসরা সাজিয়ে বসেন। সেটিও মেলার অন্যতম আকর্ষণ।প্রতিবছর চট্টগ্রামের লালদিঘি ময়দানে ১২ই বৈশাখে অনুষ্ঠিত হয়ে থাকে জব্বারের বলী খেলা।
জব্বার আলীর বলি খেলা
খেলায় অংশ নেয়া বলীরা (খেলোয়াররা):

এক সময় বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও বার্মার আরাকান অঞ্চল থেকেও নামিদামি বলীরা এ খেলায় অংশ নিতেন।

কর্ণফুলী ও শঙ্খ নদীর মধ্যবর্তী স্থানের উনিশটি গ্রামে মল্ল উপাধিধারী মানুষের বসবাস ছিল। প্রচণ্ড দৈহিক শক্তির অধিকারী মল্লরা সুঠামদেহী সাহসী পুরুষ এবং তাদের বংশানুক্রমিক পেশা হচ্ছে শারীরিক কসরৎ প্রদর্শন। এই মল্লবীরেরাই ছিলেন বলী খেলার প্রধান আকর্ষণ ও বলী খেলা আয়োজনের মূল প্রেরণা। চট্টগ্রামের বাইশটি মল্ল পরিবার ইতিহাস প্রসিদ্ধ। আশিয়া গ্রামের আমান শাহ মল্ল, চাতরি গ্রামের চিকন মল্ল, কাতারিয়া গ্রামের চান্দ মল্ল, জিরি গ্রামের ঈদ মল্ল ও নওয়াব মল্ল, পারি গ্রামের হরি মল্ল, পেরলা গ্রামের নানু মল্ল, পটিয়ার হিলাল মল্ল ও গোরাহিত মল্ল, হাইদগাঁওর অলি মল্ল ও মোজাহিদ মল্ল, শোভনদণ্ডীর তোরপাচ মল্ল, কাঞ্চননগরের আদম মল্ল, ঈশ্বরখাইনের গনি মল্ল, সৈয়দপুরের কাসিম মল্ল, পোপাদিয়ার যুগী মল্ল, খিতাপচরের খিতাপ মল্ল, ইমামচরের ইমাম মল্ল, নাইখাইনের বোতাত মল্ল, মাহাতার এয়াছিন মল্ল, হুলাইনের হিম মল্ল, গৈরলার চুয়ান মল্ল।”

জব্বার আলীর বলি খেলা

এ বছরের বলী খেলা :

এ বছর ছিলো জব্বারের বলী খেলার ১১৫তম আসর। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে অনুষ্ঠিত বলী খেলায় চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার বাঘা শরীফ। ফাইনালে মুখোমুখি হয় কুমিল্লার বাঘা শরীফ ও রাশেদ। এর আগে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়ে রাঙামাটির সৃজন চাকমাকে হারিয়ে ফাইনালে যান রাশেদ। দ্বিতীয় সেমিফাইনালে রাসেলের এর প্রতিপক্ষ ছিলেন বাঘা শরীফ। ফাইনালে প্রায় ১১ মিনিট লাড়াইয়ের পর বাঘা শরীফের কাছে হার মানতে হয় রাশেদের।  ১১৫ তম এই আসরে ৮৪ জন বলী অংশ নেন।

জব্বার আলীর বলি খেলা

সময়ের সঙ্গে সঙ্গে জব্বারের বলী খেলার পাশাপাশি জেলার বিভিন্ন স্থানে- যেমন কক্সবাজারে ডিসি সাহেবের বলী খেলা, সাতকানিয়ায় মক্কার বলী খেলা, আনোয়ারায় সরকারের বলী খেলা, রাউজানে দোস্ত মোহাম্মদের বলী খেলা, হাটহাজারীতে চুরখাঁর বলী খেলা, চান্দগাঁওতে মৌলভীর বলী খেলা এখনও চলমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button