খবর

দেশে নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা স্মার্ট করতে একসাথে কাজ করবে ডিজিএফপি ও এটুআই

দেশের নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ডিজিটাল ইকোসিস্টেম গঠনের মধ্য দিয়ে স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে একসাথে কাজ করবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর (ডিজিএফপি) এবং এসপায়ার টু ইনোভেট-এটুআই। এলক্ষ্যে বৃহস্পতিবার (১২ অক্টোবর) অধিদপ্তরের কনফারেন্স রুমে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু, এনডিসি এবং এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব মো: মামুনুর রশীদ ভূঞা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এই চুক্তির আওতায়, নারীদের স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে তথ্য-প্রযুক্তিগত ভিত্তিক কারিগরি সহায়তা করবে এটুআই। স্বাস্থ্য সেবার মান উন্নতিকরণ এবং তথ্য-উপাত্ত সহজলভ্য করার নিমিত্তে ডিজিএফপি এর ই-এমআইএস সিস্টেমের মানোন্নয়ন করা হবে। গর্ভবতী নারীদের স্বাস্থ্য পর্যবেক্ষণের জন্য ইন্টারনেট অব থিংস (আইওটি), কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিং’এর মতো প্রযুক্তিসেবা উন্নয়নে সহায়তা করবে এটুআই। এর মাধ্যমে একটি তথ্য-উপাত্ত ভিত্তিক একটি স্মার্ট স্বাস্থ্যব্যবস্থা তৈরি করা হবে। নারী ও শিশুদের জন্য আদর্শ নীতি গ্রহণ ও ই-হেলথ ইকোসিস্টেম তৈরিতে সহযোগিতা করবে এটুআই।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু, এনডিসি বলেন, তথ্য-প্রযুক্তি বিকাশের যুগে ডিজিটাল হেলথ ইকোসিস্টেম ছাড়া দেশে স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিত করা কঠিন। ইকোসিস্টেমটি তৈরি হলে এর আওতায় নারী ও শিশুদের স্বাস্থ্যগত বৈশিষ্ট্যের রেকর্ড তৈরি হবে। এতে স্বাস্থ্যসেবা প্রাপ্তি আরো সহজলভ্য হবে। এটুআই’এর তথ্যপ্রযুক্তিগত কারিগরি সহায়তার মধ্য দিয়ে আমাদের স্বাস্থ্যসেবাগুলো আরও স্মার্ট, সহজলভ্য, হয়রানিমুক্ত করতে পারবো বলে আশা করছি।

অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) জনাব মো: মামুনুর রশীদ ভূ্ঞা বলেন, নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা অর্জনে প্রযুক্তি নির্ভর এবং তথ্য-উপাত্ত ভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থার বিকল্প নেই। স্বাস্থ্য ক্ষেত্রে সরকারের যে সাফল্য তা ৪র্থ শিল্প বিপ্লবের যুগে এগিয়ে নিতে প্রয়োজন স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা। ডিজিএফপি’এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবায় একটা বিপ্লব ঘটাতে আমরা সহায়তা করবো। প্রযুক্তির শক্তিকে কাজে লাগানোর মাধ্যমে আমরা স্বাস্থ্য, পুষ্টি এবং পরিবার পরিকল্পনার সেবাগুলোকে আরও নাগরিকবান্ধব এবং স্মার্ট করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাবো। এই যৌথ উদ্যোগ স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করবে বলে আশা করছি।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা সহজিকরণে কাজ করে যাচ্ছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এসময় ডিজিএফপি’এর পরিচালক (এমআইএস) নিরঞ্জন বন্ধু দাম, এটুআই এর পাবলিক হেলথ স্পেশালিস্ট ড. শবনম মোস্তারী, হেলথ ডাটা এক্সপার্ট মোঃ রায়হানুল হকসহ অধিদপ্তর ও এটুআই এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button