খবর

সবুজ আন্দোলন কেন্দ্রীয় কমিটিতে যুক্ত হলো ৮ নতুন মুখ

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বাংলাদেশে এখন দৃশ্যমান। প্রচন্ড তাপদাহের ফলে অসহনীয় ও দুর্বিষহ জীবন যাপন করছে সর্বস্তরের মানুষ। বর্ষা মৌসুম শুরু হলেও পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় বিপাকে পড়েছে কৃষক। সবুজায়ন না থাকার ফলে পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে ফলে নগর জীবনে মানুষের কর্ম ক্ষমতা হ্রাস পাচ্ছে। দেখা দিয়েছে ডায়রিয়া, শ্বাসকষ্ট আর হৃদরোগ। সব থেকে বেশি কষ্টে রয়েছে শিশু ও বৃদ্ধ মানুষ।

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন পরিবেশ বিপর্যয় রোধে কাজ করছে। সংগঠনের কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে ৮ জন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গতকাল ৮ মে সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার এবং মহাসচিব মহসিন সিকদার পাভেল তাদেরকে কার্যকরী পরিষদে অন্তর্ভুক্তির অনুমোদন দেন।

শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজসেবক ডা: মোস্তাফিজুর রহমান আকাশকে যুগ্ম সাধারণ সম্পাদক ( ময়মনসিংহ বিভাগ), মেহেরপুর জেলার সদস্য সচিব বিশিষ্ট সমাজসেবক জাবেদুর রহমান জনিকে সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ), বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মীর্জা হামিদুল ইসলামকে সহ-সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ), শিক্ষিকা ও সমাজ সেবিকা শাহিন আরা সুলতানাকে নারী ও শিশু বিষয়ক সম্পাদক (ঢাকা বিভাগ),পঞ্চগড় জেলার নারী ও শিশু বিষয়ক সম্পাদক এবং দেবিগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তারকে সহ- নারী ও শিশু বিষয়ক সম্পাদক ( রংপুর বিভাগ), কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানকে সহ- যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, অস্ট্রেলিয়া শাখার সদস্য সচিব মোঃ বেলাল হোসাইনকে নির্বাহী সদস্য, গাজীপুর কালিয়াকৈর উপজেলা শাখার সভাপতি মোহাম্মদ আফসার খানকে নির্বাহী সদস্য করা হয়েছে।

বাপ্পি সরদার বলেন, সম্প্রতি ঢাকা মহানগর দক্ষিণের সাত মসজিদ এলাকায় সিটি কর্পোরেশনের উন্নয়নের নামে নির্বিচারে বৃক্ষ নিধন করা হচ্ছে যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সিটি কর্পোরেশনের উচিত নগর পরিকল্পনাবিদ ও পরিবেশকর্মীদের সমন্বয়ে নগরের উন্নয়ন করা। হিট অফিসার নিয়োগ দেওয়া এটি একটি ভালো উদ্যোগ তবে পরিবেশ নিয়ে যারা কাজ করেন তাদের মধ্য থেকে নির্বাচিত হলে আরো বেশি কার্যকর হতো । নতুন যে ব্যক্তিদের কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে প্রত্যেকেই দীর্ঘদিন ধরে সবুজ আন্দোলনের বিভিন্ন স্তরে কাজ করে আসছে। যোগ্যতার ভিত্তিতে তাদেরকে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মহসিন সিকদার পাভেল বলেন, আমরা সব সময় পরিবেশ বিপর্যয় রোধে কাজ করছি। এজন্য সাংগঠনিক কাঠামোকে শক্তিশালী করা জরুরি। নতুন যাদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে আশা করি প্রত্যেকেই নিজ নিজ এলাকায় পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে কাজ করবে।

পরিচালনা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের পক্ষ থেকে নতুন অন্তর্ভুক্ত সকল সদস্যকে অভিনন্দন জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button