অর্থ বাণিজ্য

অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় নিরাপত্তা নিশ্চিতে এখনো প্রান্তিক পর্যায়ে দেশের ১৩টি বাণিজ্যিক ব্যাংক।

অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় নিরাপত্তা নিশ্চিতে এখনো প্রান্তিক পর্যায়ে দেশের ১৩টি বাণিজ্যিক ব্যাংক। সোমবার এক প্রতিবেদন প্রকাশ করে বিআইবিএম বলছে, জালিয়াতিসহ যেকোন ঝুকিঁ এড়াতে ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় যুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে সব পর্যায়ে। আর বাংলাদেশ ব্যাংক মনে করে , কেবল প্রযুক্তির ব্যবহার নয়, বিনিয়োগ বাড়িয়ে দক্ষতা উন্নয়নেও কাজ করতে হবে ব্যাংকগুলোকে।
টাকা জমা , উত্তোলন কিংবা স্থানান্তর ! দেশের ব্যাংক খাতের প্রায় ৯১ ভাগ শাখার গ্রাহকরা এখন সেবা নিতে পারছেন অনলাইনের মাধ্যমে। আর যা ২০১৬ সালেও ছিলো ৭৫ ভাগে । যেখানে অনলাইন আর ফাইল পত্রের মাধ্যমে চলছে ২ ভাগ ব্যাংক
বাংলাদেশ ইনিস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট-বিআইবিএম এর প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। প্রতিবেদন টি পাঠ করেন বিয়াইবিএম এর অধ্যাপক মহীউদ্দীন সিদ্দিকী। তিনি জানান, এত অগ্রগতির পরেও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং কমপ্লায়েন্স ইস্যুতে এখনো সন্তোসজনক নয় ১৩ টি বাণিজ্যিক ব্যাংক ব্যাংক।
আর ব্যাংক কর্মকর্তারা মনে করছেন , কেবল বিনিয়োগ বাড়ানো নয় , ব্যাংক খাতে জালিয়াতির মতো ঝুকিঁ এড়াতে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পাশাপাশি দক্ষতাও বাড়াতে কাজ করতে হবে ব্যাংক কর্তৃপক্ষদের।
ভেন্ডর নির্ভরশীলতা কমিয়ে ব্যাংকগুলোর সক্ষমতা বাড়াতে, দীর্ঘ মেয়াদে কর্ম পরিকল্পনা হাতে নেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button