অর্থ বাণিজ্যপুঁজিবাজার

পতনের সীমা কার্যকরের দিনেই বড় দরপতনে পুঁজিবাজার

পুঁজিবাজারের টানা পতন ঠেকাতে বৃহস্পতিবার থেকে শেয়ারের দামের সর্বনিম্ন মূল্যসীমায় পরিবর্তন এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে আজ থেকে কোনো কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম এক দিনে ৩ শতাংশের বেশি কমার সুযোগ নেই। তবে নতুন নিয়ম চালু হওয়ার দিনেই বড় ধরনের দরপতন হয়েছে পুঁজিবাজারে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই কমেছে লেনদেন। লেনদেন শুরুর পরপরই আতঙ্কে দিনের সর্বনিম্ন দামে বিপুল শেয়ার বিক্রির আদেশ দেন বিনিয়োগকারীরা। ফলে লেনদেন শুরুর কয়েক মিনিট পরেই ক্রেতা সংকটে পড়ে শতাধিক প্রতিষ্ঠান। এ পরিস্থিতি লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। এদিন ডিএসইর প্রধান সূচক কমেছে ৬০ পয়েন্ট এবং সিএসইর সার্বিক সূচক ১৬৫ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বুধবার বিকালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দর পতনের ক্ষেত্রে নতুন সার্কিট ব্রেকার বা সীমা নির্ধারন করে বিএসইসি। নতুন সীমায় একদিনে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দর সর্বোচ্চ ৩ শতাংশ কমতে পারবে। যা আজ (২৫ এপ্রিল) থেকে কার্যকর হয়েছে। বিএসইসির এমন সিদ্ধান্তকে বাজারের জন্য ইতিবাচক বলে মানতে পারেনি বাজার সংশ্লিস্টরা।

বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা বলছেন, এভাবে শেয়ারের দাম কমার ক্ষেত্রে মূল্যসীমা বা সার্কিট ব্রেকারের সীমা কমিয়ে দেওয়ায় বাজারে আরও বেশি দরপতন হয়েছে। কারণ, এই সীমা কমিয়ে দেওয়ার ফলে বেশির ভাগ বিনিয়োগকারী শেয়ার বিক্রি করতে পারছেন না। আবার শেয়ার বিক্রি না হওয়ায় নতুন শেয়ার কিনতেও পারছেন না। ফলে সীমা আরোপের সিদ্ধান্ত বাজারে আরও বেশি নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ১০ কমে অবস্থান করছে ১ হাজার ৯৭৪ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে বেড়েছে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৯১ কোটি ৩১ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ৩০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৫ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার। এদিন লেনদেন কমেছে ১৪ কোটি ৯৭ লাখ টাকা।

সিএসইতে ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ১৬১টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারদর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button