জাতীয়

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা

এম জি রাব্বুল ইসলাম পাপ্পু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক কুড়িগ্রাম ধরলা সেতুর পূর্ব পাশে ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন।

আজ বৃহস্পতিবার বেলা ২ টায় কুড়িগ্রাম ধরলা ব্রীজ সংলগ্ন স্থানে বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় এলাকা পরিদর্শনে যান তিনি।

এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য ডা. হামিদুল হক খন্দকার, সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, কুড়িগ্রাম ০২ আসনের সংসদ সদস্য ডা: হামিদুর হক খন্দকার, কুড়িগ্রাম -০৪ আসনের সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম সহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ভুটানের রাজা অর্থনৈতিক অঞ্চলের জন্য বরাদ্দকৃত জমি দেখে সন্তুষ্টি প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, এখানে অর্থনৈতিক অঞ্চলের কাজ শুরু হলে আমি পুনরায় কাজ দেখার জন্য আসবো।

এর আগে, বেলা সাড়ে বারোটায় তিনি ঢাকা থেকে সৈয়দপুর বিমান বন্দরে অবতরণ করে বেলা ১.৩০ টায় কুড়িগ্রাম সার্কিট হাউসে পৌছান। সেখানে জেলা পুলিশের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে তিনি সড়কপথে জেলার ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন।

এদিকে, কুড়িগ্রামে ভূটানের রাজার আগমন উপলক্ষে ছিলো সাজ সাজ রব। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছিল নিশ্ছিদ্র নিরাপত্তা।

কুড়িগ্রামবাসীর দীর্ঘদিনের স্বপ্ন এই অর্থনৈতিক অঞ্চলটি চালু হলে এই এলাকার বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের পাশাপাশি এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করছেন জেলার জনগণ।

উল্লেখ্য, ধরলা নদীর পূর্ব পাড়ে ২১৯ একর জমির ওপর জিটুজি ভিত্তিতে এ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে এক জনসভায় এ জেলায় একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা দেন।

ভুটানের রাজার বাংলাদেশ সফরে সোমবার (২৫ মার্চ) ঢাকায় কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও ভুটান সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button