আন্তর্জাতিক

ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব, ভাবছে হামাস

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে আবারও আলোচনা শুরু হয়েছে। এই আলোচনায় মধ্যস্থতার জন্য মিসরের একটি দল ইসরায়েলে গেছেন। আলোচনা চলছে সৌদি আরবেও। সেখানে যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। এ ছাড়া সৌদি আরবে শুরু হতে যাওয়া ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ সম্মেলনে যোগ দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ বিভিন্ন দেশের নেতা সেখানে যাচ্ছেন। সেখানেও ফিলিস্তিন যুদ্ধ নিয়ে আলোচনা হবে।
এই পরিস্থিতিতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, তারা ইসরায়েলের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব পর্যবেক্ষণ করছে। হামাস এমন সময়ে এই কথা বলল, যখন ইসরায়েলের হামলা অব্যাহত রয়েছে। এতে গতকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ফিলিস্তিনে মারা গেছেন ৩২ জন। এ নিয়ে ৩৪ হাজার ৩৮৮ জন মারা গেলেন।
ইসরায়েলের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে গতকাল কথা বলেন হামাসের উপপ্রধান খলিল আল-হাইয়া। তিনি জানান, ইসরায়েলের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাবটি তাঁদের কাছে পৌঁছেছে। এই প্রস্তাব কাতার ও মিসরের মাধ্যমে দেওয়া হয়েছে ১৩ এপ্রিল। ইসরায়েলের দেওয়া প্রস্তাবটি নিয়ে হামাস এখনো আলোচনা-পর্যালোচনা করছে। এই পর্যবেক্ষণ শেষে হামাস তাদের অবস্থান তুলে ধরবে।
যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে হামাসও এর আগে অবস্থান তুলে ধরেছিল। ১৩ এপ্রিল হামাসের পক্ষ থেকে বলা হয়েছিল, তারা স্থায়ী যুদ্ধবিরতি চায়। তবে এর সঙ্গে ভিন্নমত পোষণ করেছিল ইসরায়েল।
গাজার যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক মহলের আহ্বান এখনো জারি রয়েছে। সম্প্রতি জাতিসংঘের এক সতর্কবার্তায় বলা হয়েছে, গাজা দুর্ভিক্ষের একেবারে দ্বারপ্রান্তে রয়েছে। কোনো উদ্যোগ না নেওয়া হলে আগামী ছয় সপ্তাহের মধ্যে সেখানে দুর্ভিক্ষ শুরু হবে।
এরপরও গাজার রাফাহ এলাকায় অভিযান চালানোর ব্যাপারে এখনো অটল অবস্থানে রয়েছে ইসরায়েল। তবে আন্তর্জাতিক মানবাধিকার এবং ত্রাণ সংস্থাগুলো বলছে, রাফাহ এলাকার মানবিক সংকট ইতিমধ্যেই গুরুতর। এর মধ্যে সেখানে ইসরায়েল অভিযান চালালে পরিস্থিতি আরও খারাপ হবে।
যদিও গাজায় গত শুক্র ও শনিবার রাতে হামলা হয়েছে। সেখানকার হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, রাফাহ এলাকায় বেশ কয়েকজন মারা গেছেন। যারা মারা গেছেন, তাঁদের একজনের আত্মীয় মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, ‘আমার আর কেউ বেঁচে নেই। আমার মা, বাবা, আমার মেয়ে, দুই ছেলে মারা গেছেন। তারা আমার বাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছিল।’
এই পরিস্থিতিতে যুদ্ধবিরতিতে পৌঁছাতে মিসরের প্রতিনিধিদল গত শুক্রবার ইসরায়েলে গেছেন। সেখানে যুদ্ধবিরতির বিষয়ে ইসরায়েলের প্রতিনিধিদলের সঙ্গে তাঁরা আলোচনায় বসবেন। আর আজ থেকে সৌদি আরবে শুরু হতে যাওয়া ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে গাজার বিষয়টি গুরুত্ব পাবে বলা জানানো হয়েছে। সেখানে যোগ দিচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন। সৌদি আরবে যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও। আজ রবি ও আগামীকাল সোমবার তিনি ইসলামি সহযোগিতা সংস্থার বিভিন্ন দেশের প্রতিনিধি ও আরব লীগের দেশগুলোর সঙ্গে আলাদা করে সঙ্গে বৈঠক করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button