জাতীয়

আজ দেশের পথে রওনা হচ্ছে এমভি আবদুল্লাহ

সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে মুক্ত ‘এমভি আবদুল্লাহ’ সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরে কয়লা খালাস শেষ করেছে। এবার দেশের পথে রওনা হওয়ার আগে পণ্য বোঝাই করতে যাবে কাছের আরেক বন্দরে। দুবাইয়ের মিনা সাকার নামের ওই বন্দর থেকে পণ্য নিয়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজটি ২৩ নাবিক সঙ্গে নিয়ে আজ রবিবার (২৮ এপ্রিল) দেশের উদ্দেশ্যে রওনা হবে।
জাহাজ মালিক প্রতিষ্ঠান এস আর শিপিংয়ের প্রধান নির্বাহী মেহেরুল করিম সংবাদমাধ্যমকে জানান, ৫৫ হাজার টন কয়লা খালাস শেষ হয় শনিবার। এরপর জাহাজ এমভি আবদুল্লাহ স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় হামরিয়া বন্দর ত্যাগ করে।
তিনি জানান, জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে নতুন পণ্য বোঝায় করবে। এরপর ২৩ নাবিককে নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেবে। সে হিসাবে এমভি আব্দুল্লাহ আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহে চট্টগ্রাম পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে।
মেহেরুল করিম জানান, মিনা সাকার বন্দরে পণ্য বোঝাইয়ের কার্যক্রম শেষ করতে ৩ থেকে ৪ দিন লাগতে পারে।
এর আগে, গত ২২ এপ্রিল সন্ধ্যায় দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ভেড়ে এমভি আবদুল্লাহ। তখন সেখানকার বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাহাজ পরিচালনাকারী এসআর শিপিংয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২১ এপ্রিল এমভি আবদুল্লাহ ওই বন্দরের বহির্নোঙরে পৌঁছায়।
তার আগে গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button