কপ ২৮

২০৩০ সালে কার্বন নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা সাতগুণ বাড়াতে হবে: পরিবেশমন্ত্রী

মেহেদী হাসান, কপ-২৮ , দুবাই সংযুক্ত আরব আমিরাত থেকে :  ২০৩০ সালের জন্য কার্বন নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা সাতগুণ বাড়ানোর কথা বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। দুবাইয়ে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে সংবাদ সম্মেলনে উন্নত দেশগুলোকে তাদের ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পূরণের জন্য জোরালো আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এদিকে সম্মেলনে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা তাদের রিপোর্ট প্রকাশ করলেও তা যথেষ্ট নয় বলে সমালোচনা হচ্ছে। বিশ্ব জলবায়ু সম্মেলন প্রায় শেষের দিকে। এরই মধ্যে বেশ কিছু বিষয়ে অগ্রগতি হলেও তা যথেষ্ঠ নয় বলছেন সম্মেললে অংশ নেয়া বিভিন্ন দেশ।

কপ-২৮

এবারের সম্মেলনের শেষ দিকে আলোচনায় গুরুত্ব পেয়েছে খাদ্য, কৃষি এবং পানি ব্যবস্থাপনা নিয়ে। গ্লোবাল রোডম্যাপ ফর এগ্রিকালচার রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা। তবে সংস্থাটি খাদ্য উতপাদন ও ব্যবস্থাপনায় বৈশ্বিক কার্বন নি:স্বরনের বিষয়ে কোনো সুনির্দিষ্ট কোন কিছু উল্লেখ করেনি। সম্মেলনের প্রত্যাশা, প্রাপ্তি ও বাস্তবতা নিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাষ্ট্রিয় নানা উদ্যোগ তুলে ধরে কিছু সুপারিশ তুলে ধরে বাংলাদেশ। জলবায়ু সংকট মোকাবেলায় আলোচনা হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়নে। অভিযোজন চাহিদা সমাধানের পাশাপাশি, ক্ষতিগ্রস্ত দেশগুলোতে অর্থায়ন ও ক্রমবর্ধমান বৈশ্বিক কার্বন নির্গমন হ্রাসের তাগিদ দিয়েছে বাংলাদেশ। তবে ধনী দেশগুলোর অবস্থান পরিবর্তন না করলে ভালো কোন চুক্তিতে পৌছানো কঠিন হবে।

এদিকে হুমকিতে থাকা সভ্যতা রক্ষায়, ঐক্যমত ও কার্যকর উদ্যোগের দাবীতে কর্মসূচী জারি রেখেছে পরিবেশবাদীরা। সম্মেলনের শেষ পর্যায়ে জীবাশ্ম জ্বালানী, জলবায়ু অর্থায়নসহ বিভিন্ন ইস্যুতে আলোচনায় গতি পেয়েছে। নেদারল্যান্ডসের নেতৃত্বে ১২টি দেশ জীবাশ্ম জ্বালানির জন্য ভর্তুকি বন্ধের ঘোষণা দিয়েছে। আর ‘জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির বিকল্প চুক্তির জন্য আহ্বান জানিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button