জাতীয়

সকলের মাঝে এসডিজি বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে হবে: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের সকল জাতীয় পরিকল্পনার সাথে এসডিজি লক্ষ্যগুলো সম্পৃক্ত। সকলের মাঝে এসডিজি বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে হবে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদের শপথকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের অনুকূলে ইউএনডিপি কর্তৃক সরাসরি বাস্তবায়নাধীন ‘স্ট্রেনদেনিং ইনস্টিটিউশনস, পলিসিস অ্যান্ড সার্ভিসেস (এসআইপিএস) শীর্ষক প্রকল্পের আওতায় ‘এমপি’স এনগেইজমেন্ট ইন মনিটরিং অ্যান্ড ইমপ্লেমেন্টিং এসডিজিস: প্রগ্রেস অ্যান্ড প্রায়োরিটিস ইন বাংলাদেশ’ শীর্ষক এই সেশনের আয়োজন করা হয়।

এই সেশনে স্বাগত বক্তব্য দেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। ‘ওভারভিউ অফ এসডিজি প্রগ্রেস অ্যান্ড প্রায়োরিটিস ইন বাংলাদেশ’ বিষয়ে উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আখতার হোসেন এবং ‘পার্লামেন্টেরিয়ানস রোল ইন মনিটরিং অ্যান্ড ইমপ্লিমেন্টেশন এসডিজিস’ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: আবুল কালাম আজাদ এমপি। সেশনে ইউএনডিপি বাংলাদেশের উপ-আবাসিক প্রতিনিধি সোনালী দয়ারত্নে এবং সুইজারল্যান্ডের অ্যামবেসীর প্রতিনিধি বিশেষ অতিথির বক্তব্য দেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল ও সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল ঘোষিত সভাগুলোতে উপস্থিত ছিলেন। তিনি বলেন, শেখ হাসিনা মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলের লক্ষ্যমাত্রা অর্জনে যেভাবে নেতৃত্ব দিয়েছেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনেও একইভাবে নেতৃত্ব দিয়ে চলেছেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সংসদ সদস্যরা বিষয় ভিত্তিক বিভিন্ন ইস্যুতে কাজ করে চলেছেন। তিনি বলেন, জাতীয় সংসদের নতুন সদস্যদের এসডিজির বিভিন্ন কাজে সম্পৃক্ত করতে হবে।

তিনি বলেন, এসডিজি’র উপর উপস্থাপিত আজকের সেশন থেকে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ধারণা পেয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দশটি উদ্যোগের বাস্তবায়নে সংসদ সদস্যরা কাজ করলে, এসডিজি বাস্তবায়নের কাজও অগ্রসর হবে।

তিনি আরও বলেন, বাজেট সেশনে সংসদ সদস্যরা এসডিজি বিষয়ে কথা বলতে পারেন এবং কোন ক্ষেত্রে কত বরাদ্দ তা দেখতে পারেন। তিনি বলেন, সংসদ সদস্যরা সংসদীয় স্থায়ী কমিটিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। মন্ত্রণালয় কিভাবে এসডিজি বাস্তবায়ন করছে সে সম্পর্কে আলাদা বৈঠক এবং সংসদ সদস্যদের মতামত নেয়া যেতে পারে।

স্পিকার বলেন, এসডিজি বিষয়ে আগ্রহী সংসদ সদস্যদের নিয়ে একটি এসডিজি ককাস গঠন এবং নিয়মিত বিভিন্ন বৈঠকের মাধ্যমে এসডিজি বিষয়ে আপডেটেড তথ্য সরবরাহ করা যেতে পারে।

জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু এমপি, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদ এমপি, সাজ্জাদুল হাসান এমপি, বিপ্লব হাসান এমপি, এম এ মান্নান এমপি, আব্দুস সালাম মুর্শেদী এমপি, জারা জেবিন মাহবুব এমপি, অপরাজিতা হক এমপি, লায়লা পারভীন এমপি, অনিমা মুক্তি গোমেজ এমপি এবং সংসদ সদস্যগণ ও ইউএনডিপি’র প্রতিনিধিসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এই সেশনে উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button