আন্তর্জাতিককপ ২৮

এলএনজি’র ওপর সমর্থন তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান

মেহেদী হাসান, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি:

চলমান বিশ্ব জলবায়ু সম্মেলনে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস-এলএনজি’র ওপর সমর্থন তুলে নিতে এবং ব্যবহার কমাতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বের ২৫০টিরও বেশি সংস্থা।

সম্মেলনের দ্বিতীয় সপ্তাহে, মন্ত্রী পর্যায়ের আলোচনায় কার্বন নি:স্বরন কমানোর লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন ফোরামে চলছে আলোচনা ও দর-কষাকষি। বৈশ্বিক উষ্ণতা কমাতে কার্বণ নিঃসরণ বন্ধে কার্যকর সমাধানে এখনও বিভিন্ন পক্ষের আলোচনা জারি রয়েছে। জলবায়ু অভিঘাতে ঝুঁকিতে থাকা দেশগুলো অনড় রয়েছে অর্থায়নের প্রতিশ্রুতি বাস্তবায়নে।

প্রাণ-প্রকৃতি রক্ষায় তরুণদের যুক্ত করতে গুরাত্বারোপ করা হয়েছে কপের আলোচনায়। এদিকে চলমান কপে বেশ কিছু অগ্রগতি হয়েছে উল্লেখ করে সব পক্ষকে ইতিবাচক হওয়ার আহ্বান জানিয়েছেন কপ-২৮ প্রেসিডেন্ট। ফসিল ফুয়েল নিষিদ্ধ করাসহ কার্যকর উদ্যোগের দাবিতে সম্মেলন চত্ত্বরে বিক্ষোভ করছে পরিবেশকর্মীরা। জলবায়ু সংকট মোকাবেলায় আলোচনা হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়নে। তুলে ধরা হয়েছে জলবায়ু পরিবর্তনে অভিযোজন মোকাবেলায় বেসরকারী খাতের অর্থায়ন এবং পদক্ষেপ নিয়ে।

বিশ্বজুড়ে কার্বন নি:স্বরণের পরিমান যদি না কমানো এবং বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে না রাখা যায়, তাহলে আগামী দুই বছরের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ মিটার বৃদ্ধি পাবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। ধরিত্রীকে বাঁচাতে তাই সব পক্ষকে এক হয়ে কার্যকর ভূমিকা নেওয়ার তাগিদ দিয়েছে সংস্থাটি।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button