আদালত

আনসার বাহিনীর আটক করার ক্ষমতাসংক্রান্ত বিল সংসদে উত্থাপন

 

ফারজানা আফরিন:

ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে আটক করার ক্ষমতা পাচ্ছেন আনসার ব্যাটালিয়ন সদস্যরা। এ বিধান রেখে ‘আনসার ব্যাটালিয়ন বিল, ২০২৩’ জাতীয় সংসদে তোলা হয়েছে।

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সোমবার (২৩ অক্টোবর) বিলটি উত্থাপনের অনুমতি চাইলে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম আপত্তি জানান। তবে তাঁর আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। চলতি সংসদেই বিলটি পাস হতে পারে। এতে জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্ব পালনের সময় আনসার সদস্যরা তাঁদের নতুন ক্ষমতা প্রয়োগের সুযোগ পাবেন।

প্রস্তাবিত বিলের ৮ ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যাটালিয়ন সদস্যের সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে আটক করে অবিলম্বে পুলিশের কাছে সোপর্দ করবে এবং ক্ষেত্রমতো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশক্রমে আটক ব্যক্তির দেহ তল্লাশি; কোনো স্থানে প্রবেশ ও তল্লাশি এবং মালামাল জব্দ করতে পারবে।’

এছাড়া সংসদে উত্থাপন করা বিলের ২১ ধারায় বলা হয়েছে, আনসার বাহিনীতে বিদ্রোহ সংঘটন বা বিদ্রোহ সংঘটনের প্ররোচনায় সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। বিলে অপরাধ বিচারের জন্য সংক্ষিপ্ত আনসার আদালত এবং বিশেষ আনসার আদালত নামে দুটি আদালত গঠনের কথা বলা হয়েছে।

এদিকে বিলটি প্রত্যাহারের দাবি জানিয়ে ফখরুল ইমাম বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তার জন্য আনসার বাহিনী তৈরি করা হয়েছিল। কিন্তু এই বিল পাস হলে পুলিশ যা করে, আনসার বাহিনীও তা করতে পারবে।’

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, ‘পুলিশের সমান্তরাল বাহিনী হিসেবে আনসারকে তৈরির পরিকল্পনা সরকারের নেই। প্রস্তাবিত বিলে কোনো সাংঘর্ষিক বিধান থাকলে তা সংসদীয় কমিটিতে সংশোধন করা যাবে।’

পরে কণ্ঠভোটে ফখরুল ইমামের দাবি নাকচ হয়ে যায়। বিলটি তিন দিনের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। উল্লেখ্য, ২০১৭ সালে আনসারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়। ওই প্রস্তাবে পুলিশের মতো অপরাধ তদন্ত করার ক্ষমতা চেয়েছিল আনসার বাহিনী।

তখন আনসারের প্রস্তাবের ব্যাপারে পুলিশের সাবেক মহাপরিদর্শক নূরুল হুদা বলেছিলেন, ফৌজদারি মামলা তদন্ত করার একমাত্র এখতিয়ার পুলিশের। তদন্ত করার জন্য পুলিশের মতো দুটি সমান্তরাল (প্যারালাল) বাহিনী গঠন করা ঠিক হবে না। তিনি আরো বলেছিলেন, আনসারকে তদন্ত করার ক্ষমতা দিলে ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) সংশোধন করতে হবে। এতে পুলিশের মতো আনসার সমান্তরাল বাহিনী হিসেবে তদন্ত করতে পারবে। এটি হবে অপরিপক্ব সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button