আদালত

আইনজীবী সমাবেশে বক্তব্য দেয়ায় আইন সচিবকে লিগ্যাল নোটিশ

ফারজানা আফরিন:

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে অনুষ্ঠিত আইনজীবী মহাসমাবেশে স্বাগত বক্তব্য দেয়ায় আইন সচিব মো: গোলাম সাওয়ারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান। সোমবার (২৩ অক্টোবর) আইন সচিবকে এ নোটিশ পাঠান তিনি।

নোটিশে বলা হয়েছে, ‘গত ২১ অক্টোবর বার কাউন্সিল ভবন উদ্বোধন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুষ্ঠানে আপনার উপস্থিতি ও স্বাগত বক্তব্য প্রদানের ঘটনাটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। আপনি নিশ্চয়ই অবগত আছেন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ একটি রাজনৈতিক সংগঠন। ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের একটি অঙ্গ/সহযোগী সংগঠন। এ আইনজীবী সমাবেশে উপস্থিত হয়ে আপনি স্বাগত বক্তব্য প্রদান করেছেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দেশে প্রচলিত আইন, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ ও সাংবিধানিক আইন সম্পর্কে আপনি ভালোভাবেই অবগত আছেন।

সরকারি চাকরিতে বিদ্যমান থাকাবস্থায় একটি রাজনৈতিক অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেয়া প্রচলিত আইন ও বিধির পুরোপুরি লঙ্ঘন।
আপনি দেশের প্রচলিত আইন লঙ্ঘন করে একটি রাজনৈতিক সংগঠনের অনুষ্ঠানে শুধু বক্তব্যই প্রদান করেননি, আপনার মন্ত্রণালয় ওই রাজনৈতিক সংগঠনের অনুষ্ঠানের যাবতীয় ব্যয়ভার বহন করেছে বলে জানা গেছে। কোনো দল/সংগঠনের রাজনৈতিক কর্মসূচি সরকারি অর্থে করা যায় না এ বিষয়েও নিশ্চয়ই আপনি জানেন।

একজন সরকারি কর্মচারী/আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে একটি রাজনৈতিক দলের কর্মসূচিতে স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর বিধি ২৫(১) এর লঙ্ঘন করার কারণে আপনি উক্ত পদে কর্মরত থাকার বৈধতা হারিয়েছেন। এরপরও অদ্যাবধি স্বপদে দায়িত্ব পালন করছেন।’

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১০২(২)(খ)(আ) অনুচ্ছেদ মোতাবেক কোনো কর্তৃত্ববলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন তা নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

অন্যথায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button