খবর

সোমবার শুরু হচ্ছে নিরাপদে বাস ব্যবহারের পরীক্ষামূলক প্রকল্প

ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্টের (ডিআরএসপি) অধীন নিরাপদে বাস ব্যবহারের পরীক্ষামূলক প্রকল্প শুরু হচ্ছে সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে । ঢাকা মহানগরীর সড়ক নিরাপত্তা বাড়ানো এবং সড়ক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কর্তৃক ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্টের (ডিআরএসপি) কারিগরি সহায়তা প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।
রবিবার (৩ সেপ্টেম্বর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, এই প্রকল্পটি কাকলী বাসস্ট্যান্ড (মহাখালী অভিমুখী) এলাকায় আগামী ৪ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত (শুক্রবার ও শনিবার ব্যতীত) সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলমান থাকবে। প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সহযোগিতা করছে।
তিনি আরও জানান, ঢাকা শহরে বাস যাত্রীরা বাসে উঠা-নামায় অসুবিধা ও দুর্ঘটনার সম্মুখীন হয়। ঢাকা মহানগর এলাকায় সড়কে চলাচলের সমস্যা অনুসন্ধানে অনিরাপদে বাসে উঠা-নামাকে প্রধান কারণ হিসাবে চিহ্নিত করা হয়। ট্রাফিক নিরাপত্তা বিষয়ক আইন প্রয়োগের সক্ষমতা বৃদ্ধি এই প্রকল্পের একটি লক্ষ্য। এর পরিপ্রেক্ষিতে কাকলী-বনানী এলাকায় নিরাপদে বাস ব্যবহারের পরীক্ষামূলক প্রকল্পের কাজ শুরু হচ্ছে। যাত্রীদের নিরাপদে বাসে উঠা-নামার উদ্দেশ্যে শুধুমাত্র কাকলী বাসস্ট্যান্ডে বাস থামানোর জন্য বাসের চালক ও হেলপারদের উৎসাহিত করা হবে। যাত্রীদেরও শুধুমাত্র বাস স্ট্যান্ড থেকে বাস ব্যবহারের অনুরোধ করা হবে।
এই কার্যক্রম জোরদার করার জন্য কাকলি-বনানি বাসস্ট্যান্ডে সচেতনতামূলক লিফলেট বিতরণ হচ্ছে, যাতে সড়ক ব্যবহারকারীরা ট্রাফিক আইন মেনে চলে এবং ডিএমপির ট্রাফিক বিভাগের কাজে সহযোগিতা করে৷
বাস যাত্রীদের প্রতি নির্দেশনা হচ্ছে;
১.রাস্তায় যে কোন স্থান থেকে থেকে বাসে উঠবেন না বা নামবেন না।
২. নিরাপদে বাস স্ট্যান্ড থেকে বাসে উঠা-নামা করুন।
বাস চালক ও হেল্পারের প্রতি নির্দেশনা হচ্ছে;
১.বাম দিকের লেন ব্যবহার করে বাস স্ট্যান্ডে আসুন।
২.শুধুমাত্র বাস স্ট্যান্ড থেকে যাত্রী নিন।
প্রকল্পের যেকোন অনুসন্ধানের জন্য অনুগ্রহ করে নিকটবর্তী ডিএমপি ট্রাফিক গুলশান বিভাগের সাথে যোগাযোগ করুন অথবা Dhaka.road.safety@gmail.com এই ঠিকানায় মেইল করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button