জাতীয়

বাংলাদেশ-নেপাল সংসদীয় মৈত্রী গ্রুপের সাথে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশ-নেপাল সংসদীয় মৈত্রী গ্রুপের সভাপতি মো. আব্দুস শহীদ এমপি’র সাথে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

মৈত্রী গ্রুপের অন্যান্য সদস্য মো. হাবিবর রহমান এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, মো. আব্দুল আজিজ এবং ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি বৈঠকে উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। তারা দু’দেশের ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, ট্রানজিট, পর্যটন, জ্বালানি সহযোগিতা, সংসদীয় মৈত্রী গ্রুপের কার্যক্রম, সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রম, বাংলাদেশের উন্নয়ন ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

মো. আব্দুস শহীদ বলেন, নেপাল বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু। ভবিষ্যতেও এ সম্পর্ক অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, মৈত্রী গ্রুপের মাধ্যমে উভয় দেশের সংসদ সদস্যদের মাঝে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ রয়েছে। এসময় তিনি বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

এসময় তিনি রাষ্ট্রদূতকে বাংলাদেশের জনগণের জন্য নেপালের ভিসা সহজীকরণের অনুরোধ জানান।

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, ১৯৭২ সালের ৮ এপ্রিল বাংলাদেশ ও নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। দু’দেশের সম্পর্ককে সমস্যামুক্ত উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও নেপালের সংস্কৃতির মধ্যে অনেক মিল রয়েছে।

রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। এ সময় তিনি বলেন, মৈত্রী গ্রুপের কার্যক্রম আরও বিস্তৃত করা প্রয়োজন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button