জাতীয়

খালেদা রাজনীতি করতে পারবেন না, এ কথা কোথাও নেই: আইনমন্ত্রী

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো বলা নেই। তবে বাস্তব অবস্থা হলো অসুস্থতার কারণে তার দণ্ডাদেশ স্থগিত করা হয়েছে। এটা মনে রাখতে হবে। তবে খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না, কারণ তিনি দণ্ডিত। এটা মনে রাখতে হবে। এখন বাস্তব অবস্থা কী সেটা আপনারা জানেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে এক সেমিনারের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ‘রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা চ্যালেঞ্জ: বাংলাদেশের কৌশল’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা আছে কি না?- সাংবাদিকদের এমন প্রশ্নে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, বাস্তব অবস্থা হচ্ছে, তার (খালেদা জিয়া) যে আবেদনটা, তার ভাই যে আবেদনটা করেছেন; সে আবেদনের মধ্যে বলা আছে তিনি গুরুতর অসুস্থ। যদি আরও ভালো চিকিৎসা না হয় তাহলে তার জীবন বিপন্ন। তখন তাকে মানবিক কারণে প্রধানমন্ত্রী সাজা স্থগিত রেখে মুক্তি দিয়েছেন। যিনি অসুস্থ তিনি রাজনীতি করতে পারবেন কি না সেটা আমি বারবার আপনাদের বলছি, সেটা আপনারা দেখেন, বিবেচনা করে দেখেন। স্বাভাবিক মানুষ মনে করে তিনি অসুস্থ, রাজনীতি করতে পারবেন না। এটা হচ্ছে বাস্তবতা।

খালেদা জিয়া দলীয় কার্যালয়ে অফিস করতে পারবেন কি না- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি পরিষ্কার করে বললাম। তাদের যদি এতটা দরকার হয়, তাদের আইজীবীর কাছে চিঠি লিখে জিজ্ঞেস করুক। তারা যদি ব্যর্থ হয় আমার কাছে জিজ্ঞেস করতে বলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button