প্রযুক্তিফিচার

দূষিত বাতাসকে দূরে রাখবে অত্যাধুনিক এয়ার পিউরিফায়ার

সম্প্রতি সময়ে সারাবিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা।

বায়ুদূষণের সূচকে ঢাকার সূচক ৫০ হলে তা দূষণের পর্যায়ে পড়বে না। কিন্তু গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বেশ কয়েকদিন বারবার সূচকের মাত্রা ৩০০-তে গিয়ে ঠেকেছে। যখন ঢাকা প্রথম স্থানে থাকে তখন দেখা যায় দ্বিতীয় স্থানে থাকা শহরগুলোর তুলনায় ঢাকার সূচকের মান প্রায় ১০০ বেশি, যা খুবই উদ্বেগজনক।

এর কারণ হিসেবে পরিবেশ বিশ্লেষকরা বলছেন, সাধারণত কলকারখানা ও যানবাহনের কারণে বায়ু অতিমাত্রায় দূষিত হচ্ছে। অন্যদিকে বন ধ্বংসের ফলে অক্সিজেন ও কার্বন ডাই-অক্সাইডের ভারসাম্য নষ্ট হচ্ছে। পাশাপাশি ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জলাশয় ভরাট হওয়ায় ধুলার নতুন উৎস তৈরি হয়েছে।

আর মারাত্মক এ বায়ুদূষণের ফলে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন বয়োজ্যেষ্ঠ ও শিশুরা। সেসঙ্গে শরীরে বাসা বাঁধে বিভিন্ন ধরণের রোগব্যাধি, যা মানব দেহের জন্য হতে পারে হুমকিস্বরুপ- এমনকি ঘটাতে পারে মৃত্যুও।

বায়ু দূষণের সাথে এ লড়াই ঢাকার জন্য নতুন না। তার ওপরে, চলমান ‘শুষ্ক’ মৌসুমে বাতাসের মান আরও অস্বাস্থ্যকর হয়ে পড়ছে। আমাদের দেশের বাতাসের মান শীঘ্রই পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম, বরং অবস্থা খারাপের দিকেই যাচ্ছে। তাই, জলবায়ু পরিবর্তন থামানোর উদ্যোগের সাথে তাল মিলিয়ে বায়ু মান নিয়ে সমস্যার মোকাবিলা চালিয়ে যাওয়া অত্যাবশ্যক। এর পাশাপাশি, অবাঞ্চিত কণা থেকে সুরক্ষিত থাকতে বাইরে মাস্ক পরা হতে পারে অত্যন্ত কার্যকর, কারণ এটি বায়ু দূষণ এবং ক্ষতিকারক বায়ুবাহিত সংক্রমণের উচ্চ ঝুঁকি থেকে বাঁচাতে ভূমিকা রাখে।

বাড়ি কিংবা অফিসের ভেতরের পরিবেশের জন্য দরকার হলো কার্যকর ফিল্ট্রেশনের মাধ্যমে বায়ু পরিশোধন। তাই এই সময়ে, অভ্যন্তরীণ বাতাসের গুণমান উন্নত করার জন্য যথাযথ ফিল্ট্রেশন ক্ষমতার এয়ার পিউরিফায়ারের মতো ব্যবস্থার প্রয়োজন ধারাবাহিকভাবে বেড়েই চলছে। বিপজ্জনক বায়ুবাহিত কণা যেমন ধুলো, পলেন এবং ব্যাকটেরিয়া দূর করতে, এয়ার পিউরিফায়ারগুলো বেশ কয়েকটি ফিল্টারের মাধ্যমে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর নিশ্চিত করে।

বর্তমান পরিস্থিতিতে, অনেক ব্র্যান্ড অবাঞ্চিত কণা থেকে আপনার বাসা কিংবা অফিসকে রক্ষা করতে সহায়তা করার জন্য উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে আসছে। উদাহরণস্বরূপ, স্যামসাং -এর তিনটি এয়ার পিউরিফায়ার মডেল রয়েছে, যা একটি মাল্টি-লেয়ারড পিউরিফিকেশন সিস্টেমের মতো অনন্য বৈশিষ্টের মাধ্যমে বাতাসকে বিশুদ্ধ এবং নিরাপদ রাখে। শুরুতে, এটি বড় ধূলিকণাগুলো নিষ্কাশন করে এবং পরবর্তীতে, একটি সক্রিয় কার্বন ডিওডোরাইজেশন ফিল্টার ক্ষতিকারক গ্যাসগুলো সরিয়ে দেয়। উপরন্ত, আল্ট্রাফাইন ডাস্ট ফিল্টার সহ এইচইপিএ ফিল্টার ০.৩㎛-আকারের ধুলোর ৯৯.৯৭ শতাংশ পর্যন্ত বাতাস থেকে সরিয়ে দেয়। স্মার্ট এয়ার কোয়ালিটি ডিটেকশন এবং ডিসপ্লে এর মাধ্যমে, স্যামসাং এর এয়ার পিউরিফায়ারে আপনি চলমান বায়ু দূষণের মাত্রা আরও সুনির্দিষ্টভাবে জানতে পারবেন। সাথে এতে আছে একটি লেজার পিএম সেন্সর যা ধুলো, এমনকি ১.০㎛-এর কম আকারের কণা এবং গ্যাসীয় দূষক শনাক্ত করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button