খেলা

২০৩০ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব আর্জেন্টিনা , চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ের

২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের আবেদন করেছে দক্ষিণ আমেরিকার চার দেশ আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনে (এএফএ) মঙ্গলবার এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলেহান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়। সেখানে কনমেবল সভাপতি দোমিনিগেস বলেছেন, ‘ ২০৩০ বিশ্বকাপ সাধারণ কোনো বিশ্বকাপ নয়। শতবর্ষী বিশ্বকাপ হিসেবে এই বিশ্বকাপকে ঘিরে উদ্‌যাপন হওয়া উচিত। ফিফা দক্ষিণ আমেরিকাকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ দিয়ে মহত্ত্বের পরিচয় দিতে পারে।’

আগামী বছর ফিফার কংগ্রেসে আয়োজক দেশের নাম ঘোষনা করা হবে।

দক্ষিণ আমেরিকান দেশগুলোকে চ্যালেঞ্জ করতে স্পেন, পর্তুগাল ও ইউক্রেন এই তিনটি দেশও যৌথ আবেদনের ঘোষনা দিয়েছে। মিশর ও গ্রীসকে নিয়ে আরো একটি যৌথ বিডের পরিকল্পনা করছে সৌদি আরব।

ডিসেম্বরে ডোমিনগুয়েজ বলেছিলেন ২০৩০ বিশ্বকাপের শতবর্ষী আয়োজন দক্ষিণ আমেরিকান দুই কিংবদন্তী পেলে ও দিয়েগো ম্যারাডোনার প্রতি উৎস্বর্গ করে এই অঞ্চলকেই আয়োজনের স্বত্ব দেয়া হোক। ১৯৩০ সালে প্রথমবারের মত আয়োজিত বিশ্বকাপের শিরোপা জয় করেছিল আয়োজক দেশ উরুগুয়ে।

সর্বশেষ ২০১৪ সালে দক্ষিণ আমেরিকায় বিশ্বকাপ হয়েছিল। আয়োজক ছিল ব্রাজিল। ২০২৬ সালের পরবর্তী বিশ্বকাপ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button