জাতীয়

ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ হওয়ার লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ হওয়ার লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বৈশ্বিক অর্থনীতির বিপর্যয়, মহামন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা করেও বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে স্বতন্ত্র অবস্থানে রয়েছে।

আজ রোববার রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও দৈনিক বণিক বার্তা কর্তৃক আয়োজিত ‘ফার্স্ট ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স ২০২৪’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ. এস. এম মাকসুদ কামালের সভাপতিত্বে এবং উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়েশা খান।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান স্বাধীনতা অর্জনের পরই সংবিধান প্রণয়ন করেছিলেন যা গণতন্ত্রের জন্য আইনগত এবং পলিসি ফ্রেমওয়ার্ক হিসেবে কাজ করছে। তিনি বলেন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণের মধ্য দিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সমাজ ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনয়ন সম্ভব। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ ব্যাংকে যখন রিজার্ভ ছিল না, তখন মাত্র সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু বাংলাদেশকে পুনর্গঠন করেছিলেন এবং একটি উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে চলেছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো মেগা প্রজেক্ট বাস্তবায়ন করে বাংলাদেশ সারাবিশ্বে নিজের সক্ষমতা প্রমাণ করেছে। তিনি বলেন, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু টানেল, গভীর সমুদ্রবন্দর ও আন্ত:মহাদেশীয় যোগাযোগ স্থাপনের মধ্য দিয়ে বর্তমান সরকার প্রতিবেশী দেশগুলোতে নিজের অবস্থান উন্নত করেছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা এবং শতভাগ বিদ্যুতায়ন অর্জিত হয়েছে। তিনি বলেন, সামাজিক নিরাপত্তা বেস্টনির আওতায় বয়স্ক ভাতা, বিধবা ভাতা, গর্ভবতী ও প্রসূতি মায়েদের ভাতা প্রদানের মাধ্যমে চরম দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন সম্ভব হয়েছে।

তিনি বলেন, পোশাক শিল্পকারখানায় নারী শ্রমিকের প্রাধান্য, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশের নানা পেশাজীবীর প্রেরিত রেমিট্যান্সে দেশের অর্থনীতির চাকা দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের মাধ্যমে বাংলাদেশ অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জন্য মডেল স্বরূপ।

স্পিকার এ সময় প্রোগ্রামের শুভ উদ্বোধন করেন এবং আমন্ত্রিত অতিথিদের সাথে ‘ফিফটি ইয়ার’স অব ন্যাশন বিল্ডিং’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

এ অনুষ্ঠানে বিশেষজ্ঞ প্যানেলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, নেদ্যারল্যান্ড ভিত্তিক ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব সোস্যাল স্টাডিজের রেক্টর ড. আর. আর. গ্যানজিভার্ট, তিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের ডিন ও প্রখ্যাত অধ্যাপক ড. ঝ্যান ঝন জিয়াং, বাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী উপ-উপাচার্য ড. জো ডিভাইন, লন্ডন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোশতাক খান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ডেভেলপমেন্ট প্র্যাকটিশনার, গণমাধ্যমকর্মী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button