আন্তর্জাতিক

সোনায় মোড়ানো ৪৩শ বছর আগের মমি মিলল মিশরে

মিসরে সোনার পাতে মোড়ানো একটি মমি পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, প্রায় সাড়ে চার হাজার বছর ধরে সিলগালা করে রাখা একটি সারকোফ্যাগাসের (শবাধার) ভেতরে মমিটি গত বৃহস্পতিবার খুঁজে পাওয়া যায়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, মমিটি হেকাশেপিস নামে এক ব্যক্তির। তবে তিনি কোনো রাজপরিবারের সদস্য ছিলেন না। এটিকে মিসরে পাওয়া সবচেয়ে প্রাচীনতম এবং সম্পূর্ণ অরাজকীয় মরদেহ বলে ধারণা করা হচ্ছে।

কায়রোর অদূরে অবস্থিত সাক্কারার দক্ষিণে একটি সমাধিস্থলে ৫০ ফুট গভীর খাদের নিচ থেকে মমিটি আবিষ্কার করা হয়। সেখানে আরও তিনটি সমাধি পাওয়া গেছে। সমাধিগুলো থেকে মৃৎপাত্রসহ আরও বেশ কিছু জিনিসপত্র পাওয়া গেছে।

সাক্কারা তিন হাজার বছরেরও বেশি সময় ধরে একটি সক্রিয় সমাধিক্ষেত্র ছিল। এটি একটি ইউনেসকো মনোনীত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এটি প্রাচীন মিসরীয় রাজধানী মেমফিসে অবস্থিত এবং এখানে এক ডজনেরও বেশি পিরামিড রয়েছে।

মিসর তার পর্যটনশিল্পকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টার অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে অনেক বড় বড় প্রত্নতাত্ত্বিক নিদর্শন উন্মোচন করেছে।

নবনির্মিত গ্র্যান্ড মিসরীয় জাদুঘর চলতি বছরেই চালু হতে যাচ্ছে। নিদর্শনগুলো সেখানে রাখা হবে। মিসরীয় সরকারের আশা ২০২৮ সালের মধ্যে বছরে ৩০ মিলিয়ন পর্যটক আসবে সেখানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button