খেলা

হারের মাঝেও মাহমুদউল্লাহ’র সেঞ্চুরি উপহার

বিশ্বকাপে যার জায়গা পাওয়া নিয়ে ছিল সংশয়, সেই এখন পর্যন্ত চলতি বিশ্বকাপের সেরা পারফরমার। বলছি মাহমুদউল্লাহ রিয়াদের কথা।

বিশ্বকাপ দলে তার জায়গা পাওয়া নিয়ে কত জলঘোলা হয়েছে। মাহমুদউল্লাহকে দলে অন্তর্ভূক্তির জন্য এরপর আন্দোলনও করেছেন সমর্থকরা। তাই আজকের দিনটি নিশ্চয়ই মাহমুদউল্লাহ রিয়াদের ভক্তদের জন্য বড় দিন।

আজ মঙ্গলবার যখন মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের লক্ষ্য তাড়া করে ধুঁকছে বাংলাদেশ, সেই কঠিন সময়ে লজ্জাজনক হার এড়াতে এগিয়ে এলেন মাহমুদউল্লাহ। দলকে জেতাতে না পারলেও জিতিয়ে এনেছেন নিজেকে।

দক্ষিণ আফ্রিকার দেওয়া পাহাড়সম রান তারা করতে নেমে দলীয় ৪২ রানে চতুর্থ উইকেট হিসেবে মুশফিকুর রহিম ফেরার পর মাঠে নামেন এই মিডল অর্ডার ব্যাটার। পরাজয়ের ব্যবধান কমানোই যখন মূল বিষয় তখন ঠিক খাঁদের কিনারায় দাঁড়িয়ে থাকা দলকে সেঞ্চুরি উপহার দিলেন মাহমুদউল্লাহ।

১০৪ বলে ওয়ানডে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন ডানহাতি এই ব্যাটার।

সতীর্থদের ব্যাটিং ব্যর্থতার মধ্যে দাঁড়িয়ে এবারের সেঞ্চুরি করতে মাহমুদউল্লাহর লাগল ১০৪ বল। অনবদ্য ইনিংসটিতে ১১টি চার ও ৪টি ছক্কার মারে শেষ পর্যন্ত তিনি ১১১ বলে করেছেন সমান ১১১ রান।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিটি আগেই পেয়েছিলেন তিনি। প্রথম দুটিই ছিল তাঁর। মাহমুদউল্লাহর পরের সেঞ্চুরিটি ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ২০১৭ সালের পর এই প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

একাধিক বিশ্বকাপে সেঞ্চুরি করা বাংলাদেশের প্রথম খেলোয়াড়ও তিনি। বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে এটি তার রেকর্ড তৃতীয় শতক। দুটি সেঞ্চুরি আছে সাকিব আল হাসানের, একটি মুশফিকুর রহিমের।

বিশ্বকাপেও ম্যাচের শেষদিকে নেমে যথাক্রমে দুই ইনিংসে করেছেন অপরাজিত ৪১ ও ৪৬ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিপর্যয়ে পড়া বাংলাদেশের হয়ে তিনি চলতি বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরি করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button