অর্থ বাণিজ্যজাতীয়ফিচারলিড স্টোরি

খাদ্য সংকটের শংকা, প্রয়োজন কৃষিজমির সর্বোত্তম ব্যবহারও কৃষি খাতের আধুনিকায়ন

শামীমা দোলা : 

ছাদবাগানের গাছে ধরেছে কাঁচামরিচ। আর সেই গাছের ছবি তুলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারন গণভবনের এই ছাদের টবে কাঁচামরিচ গাছ লাগিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। ছাদবাগানে আরো আছে ধনেপাতা, করম চা ও আনারসের গাছ। সেই গাছে ফলন এসেছে বেশ ভালো। সবাইকে উৎসাহ দিতে প্রধানমন্ত্রী নিজেই সৃষ্টি করেছেন দৃষ্টান্ত। সেই সঙ্গে আহ্বান জানিয়েছেন সবাইকে অন্তত তিনটি করে গাছ লাগানোর।

প্রধানমন্ত্রীর গণভবনে ছাদ বাগান

ভবিষ্যতে খাদ্য নিরাপত্তা বজায় রাখতে বাংলাদেশ সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সব রকমের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে। ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি, কৃষি জমি হ্রাস, জলবায়ু পরিবর্তনসহ নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য নিরাপত্তা টেকসই করতে হলে কৃষি- খাদ্য ব্যবস্থাকে রূপান্তর করে যুগোপযোগী করার পরামর্শ বিশেষজ্ঞদের। এজন্য প্রয়োজন কৃষি খাতের আধুনিকায়ন ।

কৃষি খাতের আধুনিকায়ন

তবে সম্প্রতি বিশ্বব্যাংক সতর্কবার্তা দিয়েছে যে, ৫০ বছরের মধ্যে বিশ্বের পণ্য বাজার সবচেয়ে বড় খাদ্য সংকটে পড়তে যাচ্ছে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিভিন্ন সময়ে তার দেয়া বক্তব্যে খাদ্যের সংকট যেন না হয় সেজন্য, ফসলের উৎপাদন বাড়াতে কৃষি খাতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উপর জোর দিয়েছেন৷ এবার টানা চতুর্থ বছরের মতো অপর্যাপ্ত স্থানীয় উৎপাদনের কারণে অভ্যন্তরীণ চাহিদা মেটাতে প্রয়োজনীয় খাদ্য আমদানিতে বেশি অর্থ খরচ করছে বাংলাদেশ।

বাংলাদেশ চাল উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কিন্তু খাদ্যপণ্যের জন্য আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভরশীলতা বেড়েই চলেছে। দেশে খাদ্য আমদানি ব্যয় এক দশক আগের তুলনায় আড়াই গুণ বেড়ে ৮০ হাজার ৮০০ কোটি টাকা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে বেসরকারি ও সরকারি সংস্থাগুলো খাদ্য সামগ্রী আমদানিতে ৫০ হাজার কোটি টাকা ব্যয় করেছে, যা ১ বছর আগের একই সময়ের তুলনায় সাড়ে ১০ শতাংশ বেশি অথচ, ২০২১-২২ অর্থবছরে দেশে ৩ দশমিক ৮১ কোটি টন চাল উৎপাদন হয়েছে। কৃষি বিশ্লেষকরা বলছেন, দেশের ৮৮ দশমিক ২৯ লাখ হেক্টর চাষযোগ্য জমি পরিকল্পিত ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদনে বৈচিত্র্য আনতে পারলে খাদ্যে আমদানি নির্ভরতা কমতো।

বিশেষজ্ঞদের মত, দিন দিন কমছে ফসলি জমি, কমছে উৎপাদন। তাই ফসলের উৎপাদন বাড়াতে কৃষিকে প্রযুক্তির মাধ্যমে আধুনিকায়নের বিকল্প আর কিছু নেই৷ তাই কৃষিকে আধুনিকায়নের কোন বিকল্প নেই।

দেশে খাদ্য আমদানি ব্যয় এক দশক আগের তুলনায় আড়াই গুণ বেড়ে ৮০ হাজার

ষিখাতে প্রযুক্তির ব্যবহার নিয়ে নিউজ নাউ বাংলার সঙ্গে কথা বলেছেন, শের ই বাংলা বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্বের চেয়ারম্যান, সহযোগী অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন।

এ বিশেষজ্ঞের মতে, ‘‘বৈষিক উষ্ণতা বা জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতির পরিবর্তন ঘটেছে। দেশে ছয় ঋতু এখন আর নেই। তাই প্রকৃতি নির্ভর কৃষির আধুনিকায়ন না হলে ফলন ভালো হবে না। তাই কৃষিখাতে প্রযুক্তির সহায়তায় আধুনিকায়নের মাধ্যমে ফসল উৎপাদন বাড়াতে হবে।’’

কৃষি খাতের আধুনিকায়ন

আধুনিকায়নের জন্য করণীয়ঃ

প্রথমতঃ উচ্চফলনশীল, কম সময়ে ফসল ফলবে ও প্রকৃতির সঙ্গে খাপ খায় এমন জাতের উৎপাদনের জন্য গবেষণা দরকার। সেসঙ্গে মাঠ পর্যায়ে দ্রুত তা ছড়িয়ে দেয়া দরকার। এটা বড় চ্যালেঞ্জ।

দ্বিতীয়তঃ দেশের দক্ষিণাঞ্চলে দিন দিন বাড়ছে লবণাক্ততা। তাই এখানে আধুনিক প্রযুক্তির সহায়তায় এমন ফসলের জাত উৎপাদন করতে হবে, যা লবণাক্ততার মাঝেও উচ্চ ফলন দেবে।

সেসঙ্গে সেগুলো যেন কৃষক গ্রহণ করে সে বিষয়েও খেয়াল রাখতে হবে। না হলে জমি পতিত থেকে যাবে।

তৃতীয়তঃ পোকামাকড় ও রোগবালাই প্রতিরোধী ফসলের জাত যেমন, ধানের ব্লাস্ট রোগ হবে না বা সিমের মোজাইক ভাইরাস হবে না এমন জাত উদ্ভাবন করতে হবে। এখানেও আধুনিক প্রযুক্তি ফসল উৎপাদনে ব্যবহার করতে হবে।

তাছাড়া উৎপাদনের ক্ষেত্রে আরও বিষয় যেমন নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্ট, গাছের খাবার ম্যানেজমেন্ট, পানির সেচ, রোগ বালাই দমন এসব ক্ষেত্রে সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি আনতে হবে। এতে কমবে খরচ, বাড়বে উতপাদন।

এজন্য কৃষিখাতে আধুনিক প্রযুক্তি খুবই দরকার।

প্রয়োজনীয় পদক্ষেপ:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, এ বিষয়ে মাঠ পর্যায়ে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। যেমন বেশ কিছুদিন আগে কম্বাইন হারভেস্টার (আধুনিক মেশিন) দিয়ে ধান কাটার যন্ত্র আনা হয়েছে। এ ধরণের আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে, সহজলভ্য করতে হবে। দেশের গবেষকরা ইতিমধ্যে, আলুতে ভাইরাস বেশি আক্রান্ত হওয়ায়, টিস্যু কালচার করে ভাইরাস মুক্ত আলুবীজ উদ্ভাবন করেছেন। এর ফলে আমাদের আলুর উৎপাদন প্রায় দেড় গুণ বেড়েছে। এ ধরণের উদ্ভাবন বাড়াতে হবে। গবেষণা অব্যহত রাখতে হবে।

দেশে খাদ্য আমদানি ব্যয় এক দশক আগের তুলনায় আড়াই গুণ বেড়ে ৮০ হাজার

অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন এর মতে, ফসল সংগ্রহ করার পর ৩৬ শতাংশ ফসল নষ্ট হয় মাঠে এবং ট্রান্সপোর্টেশনে। তাই সংগ্রহ করা ফসল টেবিলে যাওয়ার আগ পর্যন্ত যত জায়গায় ফসল নষ্ট হচ্ছে সেসব জায়গায় আধুনিক প্রযুক্তি আনতে হবে।

এজন্য ট্রান্সপোর্টেশন এর ক্ষেত্রেও আধুনিকায়ন প্রয়োজন যেমন, যানবাহনে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যাবে এমন যানবাহন ব্যবহার করতে হবে। যানবাহনে এমন প্রযুক্তি ব্যবহার করতে হবে যেন, যশোর থেকে রওনা দিয়ে ঢাকা আসা পর্যন্ত কোথাও থামবে না সোজা ঢাকায় আসবে তাহলে ফসলের সংগ্রহ পরবর্তী যে ক্ষতি হয় তা অনেকটা কমে যাবে।

ট্রান্সপোর্টেশন আধুনিক প্রযুক্তি আনা যায় সেসঙ্গে মার্কেটিং সিস্টেম যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা মডার্ন টেকনোলজি প্রয়োজন।

সে সঙ্গে আরেকটি বিষয়ে খেয়াল রাখতে হবে শুধু ফসলের উৎপাদন বাড়ালেই হবে না। আলু উৎপাদন বা বিক্রির পাশাপাশি আলুর চিপস বানানো উৎপাদন করা যায় কিনা বা শুকনো ফুল থেকে পারফিউম উৎপাদন করা যায় কি না, সেরকম মডার্ন টেকনোলজি আনতে হবে। তখনই কৃষির আধুনিকায়ন হবে, এগিয়ে যাবে কৃষি, এগিয়ে যাবে কৃষক, এগিয়ে যাবে দেশ।

আর এসব বিষয়ে সরকারের সঠিক গাইডলাইন ও মনিটরিং প্রয়োজন বলে মত দেন শের ই বাংলা বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্বের চেয়ারম্যান, সহযোগী অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন।

শামীমা দোলা

 

শামীমা দোলা

এডিটর, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button