অর্থ বাণিজ্যফিচার

ইকোনোমিস্টের প্রতিবেদন নিয়ে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া ব্যবসায়ী নেতা ও অর্থনীতিবীদদের

আন্তর্জাতিক সাপ্তাহিক নিউজপেপার দ্য ইকোনমিস্টের একটি গবেষণা তালিকায় করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতিতেও বাংলাদেশকে বিশ্বে উদীয়মান নবম শক্তিশালী অর্থনীতির দেশ বলা হয়েছে

প্রতিবেদনে বলা হয়েছে প্রতিবেশী দেশ ভারতের চেয়েও বাংলাদেশের অর্থনীতি নিরাপদ আছে । এমনকি পাকিস্তান, চীন ও সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির চেয়েও কম ঝুঁকিতে বাংলাদেশ।
ভারত ও চিনের চেয়ে বাংলাদেশ
ইকোনোমিস্টের এই প্রতিবেদনের সাথে এক মত প্রকাশ করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইএর সাবেক সভাপতি ও ইন্দো -বাংলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ।
নিউজ নাউ বাংলাকে তিনি বলেন, স্থিতিশীল গণতান্ত্রিক সরকার ও দূরদৃষ্টিসম্পন্ন শক্তিশালী যোগ্য নেতৃত্বের কারনে বাংলাদেশের অর্থনীতি আজ একটি মজবুত ভিত্তির উপরে দাঁড়িয়েছে। করোনার কারণে পুরো বিশ্ব যখন লন্ড ভন্ড, শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির দেশগুলো যখন নাজুক পরিস্থিতির মুখে, তখন বাংলাদেশের অর্থনীতির মজবুত ভীতের কথা স্বীকার করলো লন্ডনভিত্তিক সাংবাদ মাধ্যমটি। সরকার বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিতে যুগান্তকারী কিছু পরিকল্পনা হাতে নিয়েছে। বাংলাদেশের খাদ্য উৎপাদনে রয়েছে দারুণ সাফল্য। এছাড়াও বেসরকারী খাতকে সহযোগিতা করে যাচ্ছে সরকার। লাখো উদ্যেক্তা সরকারের সহযোগিতায় দেশকে এগিয়ে নিচ্ছে।
এদিকে ইকোনোমিস্টের এই প্রতিবেদনের সাথে দ্বিমত পোষণ করেছেন আইএমএফ’র সাবেক কর্মকর্তা, অর্থনীতিবীদ আহসান এইট মনসুরভারত ও চিনের চেয়ে বাংলাদেশ
তিনি নিউজ নাউ বাংলাকে বলেন, আমি এই প্রতিবেদনে একেবারেই উচ্ছ্বসিত নই ।যে চারটি বিষয়ের উপর ভিত্তি করে প্রতিবেদনটি করা হয়েছে বাংলাদেশের সাথে তা সঙ্গতিপূর্ণ নয়। বাংলাদেশের জিডিপির আকার হয়তো বেড়েছে। কিন্তু রাজস্ব গত ১২ বছরে বাড়েনি বরং কমেছে। বিশ্বের অধিকাংশ দেশের তুলনায় এখানে জাতীয় আয় আর রাজস্ব আয়ের গড় অনুপাত কম । পৃথিবীর অন্যান্য দেশে যেখানে জাতীয় আয় আর রাজস্ব আয়ের গড় অনুপাত ১৮ থেকে ২০ শতাংশ এমনকি ৪০ শতাংশ পর্যন্ত সেখানে বাংলাদেশে সাড়ে ৯ শতাংশ। ঋণ পাবার সক্ষমতা হয় রাজস্ব বা কর আয় দিয়ে। সেদিক থেকে ঋণ শোধের সক্ষমতা বাংলাদেশে অনেক কম। মার্কিন যুক্তরাষ্ট্রে ঋণ আর জিডিপি রেশিও ১শ শতাংশের বেশি হয়েও তাদের ঋণ আর কর রেশিও ৩শ শতাংশ আর বাংলাদেশে ৩৫ /৩৬ শতাংশ ঋণ আর জিডিপি রেশিও এবং ঋণ আর কর রেশিও সাড়ে ৪শ শতাংশের বেশি। এমন অবস্থায় এই প্রতিবেদনের সাথে একমত হতে পারছি না।
লন্ডনভিত্তিক সংবাদমাধ্যমটিতে বলা হয়েছিল, করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতিতেও উদীয়মান সবল অর্থনীতি ৬৬টি দেশের। এরমধ্যে বাংলাদেশের অবস্থান নবম। অর্থাৎ নবম শক্তিশালী অর্থনীতির দেশ। ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফিন্যান্সের বরাতে দ্য ইকোনমিস্ট বলছে, উদীয়মান এসব অর্থনীতির দেশের বন্ড ও শেয়ারবাজার থেকে করোনা ভাইরাসের এই গত চার মাসে ১০০ বিলিয়ন ডলারের বেশি তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। যা ২০০৮ সালের বিশ্বমন্দার সময়ের চেয়ে তিনগুণ বেশি। চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির দুর্বলতা পরীক্ষা করে এই জরিপ করা হয়েছে। এরমধ্যে রয়েছে জনগণের ঋণ হিসেবে জিডিপির শতাংশ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ ও রিজার্ভ কভার।
ভারত থেকে বাংলাদেশ
অর্থনৈতিক নিরাপত্তা গবেষণা তালিকাটিতে শীর্ষে রয়েছে বতসোয়ানা। আর সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে ভেনেজুয়েলা। এছাড়া চীনের অবস্থান বাংলাদেশের পরে; ১০ নম্বরে। আর সৌদি আরবের অবস্থান বাংলাদেশের এক ধাপ আগে, অর্থাৎ আটে।
খ্যাতিমান অর্থনীতিবিদদের গবেষণায় উঠে আসা এই তালিকায় ভারতের অবস্থান ১৮। পাকিস্তানের ৪৩। সংযুক্ত আরব আমিরাতের ১৭।

                                                                                  শামীমা আক্তার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button