খেলা

বিশ্বকাপ জেতানো কিংবদন্তী ফুটবলার ববি চার্লটন আর নেই

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ফুটবলার স্যার ববি চার্লটন মারা গেছেন। ১৯৬৬ বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ববি চার্লটনের। ইংলিশ ফুটবল তো বটেই, ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা ফুটবলার স্যার ববি চার্লটন।
সেই চার্লটন আজ দূরের নক্ষত্র। অন্যলোকে পাড়ি জমিয়েছেন ‘কিংবদন্তি’ স্যার ববি চার্লটন।
বিশ্বকাপ জেতানো কিংবদন্তী ফুটবলার ববি চার্লটন আর নেই
শনিবার (২১ অক্টোবর) পৃথিবীর মায়া ছেড়ে অন্যলোকে পাড়ি জমিয়েছেন ১৯৬৬ বিশ্বকাপজয়ী স্যার ববি চার্লটন। কিংবদন্তি এই ইংলিশ ফুটবলারের পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়েছে।
সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, শনিবার সকালে ‘স্যার’ ববি মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন। তার এগিয়ে চলার পথে যারা যত্ন নিয়েছেন, সমর্থন যুগিয়েছেন ও ভালোবাসায় বেঁধেছেন তাদের প্রতি পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা।’
বিশ্বকাপ জেতানো কিংবদন্তী ফুটবলার ববি চার্লটন আর নেই
তিন বছর ধরে স্মৃতিভ্রংশ রোগ তথা ডিমেনশিয়ায় ভুগছিলেন চার্লটন। গতবছর তার পরিবারের পক্ষ থেকে এই খবর নিশ্চিত করা হয়েছিল। দুর্দান্ত ক্যারিয়ারের স্মৃতিগুলো একে একে ভুলে যাচ্ছিলেন। সতীর্থ, পরিবার এমনকি নিজেকেও ঠিকঠাক চিনতে পারতেন না এই রোগের কারণে। বয়সটাও ৮৬ হয়ে গিয়েছিল। তবে যন্ত্রণাময় সময়টা বেশি দীর্ঘ হলো না এই কিংবদন্তির। পরিবার জানিয়েছে, নিজের বাড়িতেই শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন তিনি।
ম্যানচেস্টার ইউনাইটেডের ব্যাসবি বয়েজদের একজন ছিলেন চার্লটন। এই ক্লাবেই খেলেছেন ক্যারিয়ারের প্রায় পুরোটাই। ১৯৫৬-১৯৭৩ সাল পর্যন্ত খেলেছেন ইউনাইটেডের হয়ে। অলরাউন্ডার চার্লটন অ্যাটাকিং মিডফিল্ডার, সেন্ট্রাল মিডফিল্ডার কিংবা উইঙ্গার -সব পজিশনেই দারুণ মানিয়ে নিতে পারতেন। ক্লাবের হয়ে তিনবার লিগ শিরোপা, একবার ইউরোপিয়ান লিগ (চ্যাম্পিয়ন্স লিগের পূর্বরূপ) ও একবার এফএ কাপের শিরোপা জিতেছেন।
বিশ্বকাপ জেতানো কিংবদন্তী ফুটবলার ববি চার্লটন আর নেই
২০১৭ সালে ওয়েইন রুনি ছাড়িয়ে যাওয়ার আগ পর্যন্ত ২৪৯ গোল নিয়ে তিনিই ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বোচ্চ গোলদাতা। প্রায় ৪০ বছর এই রেকর্ড নিজের দখলে রেখেছিলেন চার্লটন।
তবে চার্লটনের ক্যারিয়ারের সবচেয়ে গর্বের অধ্যায় ইংল্যান্ড জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জেতা। ১৯৬৬ সালে দেশের মাটিতে বিশ্বকাপ জেতেন তিনি। আজ পর্যন্ত এটাই ইংল্যান্ডের একমাত্র বিশ্বকাপ শিরোপা। দেশের হয়েও দীর্ঘদিন ছিলেন সর্বোচ্চ গোলদাতা। ১০৯ ম্যাচে ৪৯ গোলের মালিক তিনি। ২০১৫ সালে তার সেই রেকর্ডও ভাঙেন ওয়েইন রুনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button