জাতীয়

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ৬ জেলায় ৯ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে গতকাল রোববার থেকে সোমবার (২৭ মে) দুপুর পর্যন্ত বরিশাল, ভোলা, পটুয়াখালী,চট্টগ্রাম ও সাতক্ষীরায় ৯ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

উপকূলের বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। বহু জায়গায় বাঁধ ভেঙে লোকালয়ে জোয়ারের পানি ঢুকে পড়েছে। ঝড়ে ভেঙে পড়েছে কাঁচা ঘরবাড়ি, দেয়াল ও গাছপালা। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

সাতক্ষীরায় বাড়ি থেকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। রোববার সন্ধ্যায় শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালী গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম শওকত মোড়ল (৬৫)। তিনি শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালী গ্রামের মৃত নরীম মোড়ের ছেলে।

ভোলায় ঘরচাপা পড়ে মনেজা খাতুন (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি ভোলার লালমোহনের পশ্চিম চরউমেদ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চরউমেদ গ্রামের তেলী বাড়ির আব্দুল কাদেরের স্ত্রী। এছাড়াও ভোলায় আরও দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

চট্টগ্রামের বায়েজিদ চন্দ্রনগর বাজারের পাশে নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে সাইফুল ইসলাম হৃদয় (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

পটুয়াখালীর কলাপাড়ায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে অতিরিক্ত স্রোতে তলিয়ে মো. শরীফ (২৭) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার (২৬ মে) দুপুরে উপজেলার ধুলাস্বার ইউনিয়নের কাউয়ারচর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত শরীফ অনন্তপাড়া এলাকার আবদুর রহিমের ছেলে।

এ ছাড়া রেমালের তাণ্ডবে বরিশাল নগরীর রুপাতলী এলাকায় লিলি পেট্রোল পাম্পের পাশে দেওয়াল ধসে দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন ওই এলাকার লোকমান হোটেলের মালিক লোকমান ও কর্মী মোকসেদুর রহমান। এ ছাড়াও জেলায় আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে তার নাম পরিচয় জানা যায়নি।

আবহাওয়ার ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কয়রা ও খুলনায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপ হিসাবে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই বৃষ্টিপাত ঝরিয়ে স্থল নিম্নচাপে পরিণত হবে।

এ অবস্থায় পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

একইসঙ্গে কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button