ফিচারবিনোদনলিড স্টোরিশুক্রবারের বিশেষ

টাইটানিক খ্যাত অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিও’র জন্মদিন আজ

মার্কিন অভিনেতা, প্রযোজক এবং পরিবেশবাদী লিওনার্দো ভিলহেল্ম ডিক্যাপ্রিও। আজ ১১ই নভেম্বর তার জন্মদিন। টাইটানিক চলচ্চিত্রে জ্যাক ডসন চরিত্রে অভিনয় করে এই তারকার খ্যাতি বিশ্বময়। জন্মদিনে তাই কোটি ভক্তের শুভেচ্ছায় ভাসছেন টাইটানিকের জ্যাক।

জন্ম:
১৯৭৪ সালের ১১ই নভেম্বর ক্যালিফোর্নিয়ার হলিউডে জন্মগ্রহণ করা লিওনার্দো ডিক্যাপ্রিও’র বাবা জর্জ ডিক্যাপ্রিও। যিনি একজন কমিক শিল্পী ও কমিক বই পরিবেশক এবং তার মাতা ইরমেলিন (বিবাহপূর্ব ইন্ডেনবার্কেন) ছিলেন একজন আইন সচিব। তিনি তার বাবা-মায়ের একমাত্র সন্তান।

ডিক্যাপ্রিওর বাবা ছিলেন ইতালীয় ও জার্মান বংশোদ্ভূত। ডিক্যাপ্রিওর নানা ভিলহেল্ম ইন্ডেনবার্কেন ছিলেন একজন জার্মান। তার নানী হেলেন ইন্ডেনবার্কেন ছিলেন একজন রুশ বংশোদ্ভূত জার্মান নাগরিক। রাশিয়ায় এক সাক্ষাৎকারে ডিক্যাপ্রিও নিজেকে অর্ধেক রুশ হিসেবে পরিচয় দেন এবং বলেন তার বাবা-মা দুই দিক থেকেই তিনি রুশ।

নামকরণ:
জানা গেছে লিওনার্দো’র মা যখন গর্ভবতী ছিলেন তিনি ইতালিতে একটি জাদুঘরে লিওনার্দো দা ভিঞ্চির ছবি দেখতেছিলেন। সেসময়ে তিনি প্রথম পেটে সন্তানের নড়াচড়া টের পান। তাই তখনই তিনি তার আগত সন্তানের নাম লিওনার্দো’ ঠিক করেন।

ছোট বেলা:
লিওনার্দো’র এক বছর বয়সে তার বাবা-মায়ের ছাড়াছাড়ি হয়ে যায় এবং বেশিরভাগ সময়ে তিনি তার মায়ের সাথে ছিলেন।

শিক্ষা জীবন:
ডিক্যাপ্রিও লস অ্যাঞ্জেলেস সেন্টার ফর এনরিচড স্টাডিজ-এ চার বছর পড়ার পর সিডস এলিমেন্টারি স্কুল (বর্তমান ইউসিএলএ ল্যাব স্কুল) এবং জন মার্শাল হাই স্কুলে পড়াশুনা করেন। তিন বছর পর তিনি স্কুল থেকে ঝড়ে পড়েন, কিন্তু ততদিনে তিনি সমমানের ডিপ্লোমা জেনারেল এডুকেশনাল ডেভলপমেন্ট অর্জন করেন।

জানা যায়, ডিক্যাপ্রিও তিনি সামুদ্রিক জীববিজ্ঞানী বা অভিনয়শিল্পী হতে চেয়েছিলেন। তবে বিভিন্ন চরিত্র ও ব্যক্তিকে অনুকরণ করতে পছন্দ করতেন বলে অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন তিনি।

ক্যামেরার সামনে যাত্র শুরু:

১৮৮৮ সালে টিভি বিজ্ঞাপন দিয়ে ক্যামেরার সামনে যাত্রা শুরু করা করেন তিনি। ম্যাটেলের ম্যাচবক্স গাড়ির বিজ্ঞাপনচিত্রে তার প্রথম কাজ। এরপর তিনি ক্রাফট ফুডস, বাবল ইয়াম ও অ্যাপল জ্যাকসের কয়েকটি বিজ্ঞাপনচিত্রে কাজ করেন। ১৯৮৯ সালে তিনি টেলিভিশন অনুষ্ঠান দ্য নিউ ল্যাসির দুটি পর্বে গ্লেন চরিত্রে অভিনয় করেন।

চলচ্চিত্রে আগমন
ডিক্যাপ্রিওর চলচ্চিত্রে অভিষেক হয় ১৯৯১ সালে কমেডি বিজ্ঞান কল্পকাহিনী ক্রিটারস ৩ দিয়ে। এই চলচ্চিত্রে তিনি একজন ভূস্বামীর সৎ ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন।

এর পরপরই তিনি এবিসির গ্রোয়িং পেইনস চলচ্চিত্রে এক অনাথ লুক ব্রোয়ার চরিত্রে অভিনয় করেন। ডিক্যাপ্রিওর অভিনয় জীবনের প্রথম বড় সুযোগ আসে ১৯৯২ সালে যখন ৪০০ শিশু শিল্পী থেকে তাকে রবার্ট ডি নিরো নিজে দিস বয়’স লাইফের জন্য বাচাই করেন।

১৯৯৩ সালে তিনি হোয়াট’স ইটিং গিলবার্ট গ্রেপ-এ জনি ডেপের মানসিক বিকারগ্রস্থ ছোট ভাই আর্নি গ্রেপ চরিত্রে অভিনয় করেন।
১৯৯৫ সালে ডিক্যাপ্রিও স্যাম রেইমি পরিচালিত পশ্চিমা ঘরানার দ্য কুইক অ্যান্ড দ্য ডেডে অভিনয় করেন।

১৯৯৬ সালে ডিক্যাপ্রিও উইলিয়াম শেকসপিয়র রচিত প্রণয়-বিয়োগাত্মক নাটক রোমিও অ্যান্ড জুলিয়েট এর আধুনিক চিত্রনাট্যে ব্যাজ লুরমানের পরিচালনায় রোমিও এন্ড জুলিয়েট চলচ্চিত্রে অভিনয় করেন। এতে তার বিপরীতে জুলিয়েটের ভূমিকায় অভিনয় করেন ক্লেয়ার ডেইন্স। ছবিটি ব্যবসাসফল হয় এবং বিশ্বব্যাপী $১৪৭ মিলিয়ন আয় করে।

১৯৯৭ সালে ডিক্যাপ্রিও জেমস ক্যামেরন পরিচালিত টাইটানিক চলচ্চিত্রে ২০ বছর বয়সী জ্যাক ডসনের ভূমিকায় অভিনয় করেন। চলচ্চিত্রটি বক্স অফিসে $১.৮৪৩ বিলিয়ন আয় করে ২০১০ সালের পূর্ব পর্যন্ত হলিউডের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রের তালিকায় নাম লেখায়।

আর এ চলচ্চিত্রে অভিনয় করেই তিনি বিশ্বব্যাপী তারকা খ্যাতি লাভ করেন।

এরপর তার অভিনীত কয়েকটি চলচ্চিত্র বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়। কিন্তু সেই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে বেশি সময় নেননি তিনি। ক্যাচ মি ইফ ইউ ক্যান, গ্যাংস অব নিউইয়র্ক, দ্য অ্যাভিয়েটর, দ্য ডির্পাটেড, শাটার আইল্যান্ড, দ্য উলফ অব ওয়াল স্ট্রিট, দ্য গ্রেট গ্যাটসবি, ইনসেপশন, রেভিন্যান্টের মতো সিনেমা উপহার দিয়ে দর্শকের মনে আকাশচুম্বী জনপ্রিয়তা ফিরে পান।

মার্টিন স্করসেসি, জেমস ক্যামেরন, রিডলি স্কট, স্টিভেন স্পিলবার্গ, ক্লিন্ট ইস্টউড, ক্রিস্টোফার নোলান, কুয়েন্টিন টেরেন্টিনোর মতো বিখ্যাত নির্মাতারা তো আজকাল স্ক্রিপ্ট লেখেন লিওনার্দো ডিক্যাপ্রিওকে মাথায় রেখে।

তবে গুণী এই অভিনেতার ক্যরিয়ারে অন্যতম একটি বছর ধরা হয় ২০১৬ সালকে। চারবার অস্কারের জন্য মনোনীত হওয়ার পর অবশেষে ২০১৬ সালে আরাধ্য পুরস্কারটি নিজের ঝুলিতে তুলতে সক্ষম হন বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় ও মেধাবী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। আলেহান্দ্রো গনজালেস ইনারিতুর ‘রেভেন্যান্ট’ ছবিতে অভিনয়ের সুবাদে তিনি পান ৮৮তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার।

এছাড়া ৩ বার গোল্ডেন গ্লোব ও ১ বার বাফটা পুরস্কারসহ বেশকিছু অর্জন রয়েছে তার ঝুলিতে। সবমিলিয়ে এ অভিনেতা পুরো জীবনে সর্বমোট ১৬৩টি মনোনয়নে অস্কারসহ পেয়েছেন ৫৪টি সম্মাননা।

ভিন্ন ভিন্ন চরিত্রে, অভিনব লুকে সারা বিশ্বের অগণিত দর্শকের মন জয় করেছেন বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা এ অভিনয়শিল্পী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button