জাতীয়

সুন্দরবন সুরক্ষা সরকারের জাতীয় অগ্রাধিকার: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সুন্দরবনকে রক্ষা করা সরকারের অন্যতম জাতীয় অগ্রাধিকার। তাই সুন্দরবন ও এর বন্যপ্রাণী রক্ষায় কার্যকরী ব্যবস্থা নিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, এ লক্ষ্যে বাস্তবায়নাধীন সুন্দরবন ব্যবস্থাপনা সহায়তা প্রকল্প এবং সুন্দরবন সুরক্ষা প্রকল্পের মাধ্যমে প্রয়োজনীয় টহলকারী জলযান সংগ্রহ করা হবে। এর মাধ্যমে সুন্দরবন সুরক্ষায় কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে।

সোমবার (৩১ অক্টোবর) বিকেলে সেপ্টেম্বর-২০২২ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, বরেন্দ্র ও হাওর এলাকার প্রতিবেশ উন্নয়নে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে পারলে এসব এলাকার প্রতিবেশের মান উন্নত হবে।

তিনি বলেন, শব্দদূষণ নিয়ন্ত্রণে বাস্তবায়নাধীন সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের আওতায় সরকারি-বেসরকারি গাড়িচালক ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, বায়ুদূষণ, পানিদূষণ ও শব্দদূষণ রোধে সরকারের পাশাপাশি সমাজের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করলে সফলতা লাভ করা সম্ভব। এলক্ষ্যে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button