আন্তর্জাতিক

ইসরায়েলের পরমাণু ধ্বংসের পক্ষে ১৫২ দেশ, বিপক্ষে মাত্র ৫

জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাব ইসরায়েলের পারমাণবিক অস্ত্র ধ্বংসের রেজ্যুলুশনের পক্ষে ভোট দিয়েছে ১৫২ দেশ। অপরদিকে বিরুদ্ধে ভোট দিয়েছে মাত্র পাঁচ দেশ । দ্য জেরুজালেম এক পোস্টের প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।
 
প্রস্তাবে বলা হয়- ইসরায়েলকে অবশ্যই তার সমস্ত পারমাণবিক অস্ত্র ধ্বংস করে ফেলতে হবে এবং পারমাণবিক অঞ্চলগুলো আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) তদারকির আওতায় আনতে হবে।
‘মধ্যপ্রাচ্যে পারমাণবিক ঝুঁকি বিস্তার’ নিয়ে শুক্রবার প্রস্তাবের বিরোধীতায় ভোট দেয় কানাডা, ইসরায়েল, মাইক্রোনেশিয়া, পালাউ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যসহ আরও ২৪টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। এসব দেশের মধ্যে রয়েছে ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারত।
মিশরের পক্ষ থেকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ, বাহরাইন, জর্ডান, মরক্কো এবং সংযুক্ত আরব আমিরাত ছাড়াও ১৯টি দেশ। যে ১৫২টি দেশ ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের মধ্যে বাংলাদেশও রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button