গণমাধ্যমজাতীয়

প্রতিবন্ধীদের বিষয়ে তথ্যবহুল সংবাদ প্রচার করতে হবে প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা

প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকারকে আরো সামনে এগিয়ে নিতে আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। প্রতিবন্ধি ইস্যুটা সবার কাছে সঠিক ভাবে তুলে ধরতে হবে। এক্ষেত্রে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

“প্রতিবন্ধীতা বিষয়ে মানসম্পন্ন ও তথ্যবহুল সংবাদ প্রকাশে সাংবাদিকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ” শীর্ষক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

শনিবার, ২২ অক্টোবর, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এবং ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) এর আয়োজনে একদিনের এই কর্মশালা সেগুনবাগিচা রোডস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা এবং ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের (ডিসিএফ) সভাপতি মো: হাফিজুর রহমান বিশেষ অতিথ হিসেবে উপস্থিত ছিলেন। অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মহুয়া পাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এ সময় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কোষাধ্যক্ষ, খায়রুজ্জামান কামাল প্রতিবন্ধীদের নিয়ে সেন্ট্রাল থেকে ডিভিশনাল পর্যায়ে কাজের আহ্বান জানান। আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধীদের বিষয়ে তথ্যবহুল সংবাদ প্রচার করতে হবে। সাংবাদিকদের কাছে প্রতিবন্ধি ইস্যুটা জনগণের কাছে তুলে ধরার আহ্বান জানান তিনি। মহুয়া পাল বলেন, মানব উন্নয়নে শক্তিশালী ভূমিকা রাখতে পারে সাংবাদিকরা।

সংবাদপত্রের রিপোর্টে কিছু কিছু শব্দ আমাদের আহত করে। প্রশিক্ষণে সহ-আয়োজক ছিল এনসিডিডব্লিউ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন এবং ডাব্লিউডিডিএফ। প্রতিবেদনে কিছু কিছু শব্দ আমাদের আহত করে। শব্দচয়নের ক্ষেত্রে সতর্ক হ্ওয়ার কথা বলেন তিনি। প্রশিক্ষণে সহ-আয়োজক ছিল এনসিডিডব্লিউ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন এবং ডাব্লিউডিডিএফ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button