অন্যান্য খবরখবর

‘মানবতায় সমাজ গড়ি- স্লোগানে দেশব্যাপী লায়ন্স জেলা ৩১৫ এ২-এর কার্যক্রম চলবে

২০২২-২৩ কার্যবর্ষের জন্য লায়ন্স জেলা ৩১৫ এ২, বাংলাদেশ এর জেলা গভর্ণর হয়েছেন প্রকৌশলী মো. আব্দুল ওয়াহাব। ‘মানবতায় সমাজ গড়ি’ গভর্ণরের এ স্লোগানে মানবসেবার মহান ব্রতকে সামনে রেখেই বাংলাদেশে সারাবছর ধরে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করবেন লায়ন সদস্যরা।

রাজধানী ঢাকাসহ দেশের আরও ১৩টি জেলায় চক্ষু পরীক্ষা, ছানি আপারেশন, ডায়াবেটিস সনাক্তকরণ, বৃক্ষ রোপন কর্মসূচী, দুঃস্থ ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ, শিক্ষা উপকরণ, সেলাই মেশিন, হুইল চেয়ার ও শীতবস্ত্র বিতরণ, সেমিনার/সিম্পোজিয়াম, রক্তদান সহ আরও কর্মসূচি আয়োজন করা হবে।

সোমবার রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নেতৃবন্দ এসব তথ্য জানান। লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫এ২ আয়োজিত এ সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন জেলা গভর্ণর প্রকৌশলী মো. আব্দুল ওয়াহাব। বেসরকারি এই সংস্থার প্রথম ভাইস জেলা গভর্নর লায়ন ড. মো. বশির উল্লাহ-এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা ৩১৫ এ২ এর ২০২১ ২২ বর্ষের গভর্নর লায়ন জালাল আহমেদ, প্রাক্তন জেলা গভর্নর লায়ন এম এ হাসান, লায়ন হাবীবা হাসান, লায়ন নাজমুন নেসা আলী, লায়ন মোঃ নাসিরউদ্দিন, লায়ন মোঃ ফখরউদ্দিন, দ্বিতীয় ভাইস জেলা গভর্নর লায়ন মোহাম্মদ হানিফ, কেবিনেট সেক্রেটারি লায়ন সামিউল মুক্তাদির, ট্রেজারার লায়ন নাসির হায়দার চৌধুরী, হুমায়ুন কবির, আব্দুস সালাম, কে ইউ খান কমল, আব্দুল মান্নান, হুমায়ুন কবির বাদশা প্রমুখ।

জেলা গভর্ণর লায়ন মো. আব্দুল ওয়াহাব বলেন, মানব সেবার মহান ব্রতকে সামনে রেখেই বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও সারাবছর ধরে সেবামূলক কার্যক্রম পরিচালনা করে লায়ন সদস্যরা। ৭টি জেলায় বিভক্ত হয়ে দেশে ৬৯৫টি লায়ন্স ক্লাবের মাধ্যমে প্রায় ২০ হাজার লায়ন সদস্য সমগ্র দেশে সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে। উল্লেখযোগ্য কার্যক্রমগুলো হল- চক্ষু পরীক্ষা, ছানি আপারেশন, ডায়াবেটিস সনাক্তকরণ, বৃক্ষ রোপন কর্মসূচী, দুঃস্থ ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ, শিক্ষা উপকরণ, সেলাই মেশিন, হুইল চেয়ার ও শীতবস্ত্র বিতরণ, সেমিনার/সিম্পোজিয়াম, রক্তদান কর্মসূচি ইত্যাদি। তিনি জানান, “অক্টোবর সেবা মাস ২০২২ সহ সারা বছর এক লক্ষাধিক ব্যক্তির বিনামূল্যে ডায়াবেটিস সনাক্ত করা হবে। সেই সঙ্গে প্রায় এক লক্ষ বয়স্ক মানুষের চক্ষু পরীক্ষার মাধ্যমে বাছাইকৃত কমপক্ষে ১০ হাজার ছানী রোগীকে বিনামূল্যে চোখের ছানী অপারেশনও করা হবে। অপারেশন কালীন সময়ে হাসপাতালে থাকা, খাওয়ার ব্যবস্থা করা হবে। তাছাড়াও ১০-১৫ হাজার স্কুল ছাত্র-ছাত্রীদের মাঝে ব্যগসহ শিক্ষা উপকরন, ১৫ হাজার শীত বস্ত্র ও উল্লেখযোগ্য সংখ্যক সেলাই মেশিন, হুইল চেয়ার ও খাদ্য বিতরণ করা হবে। এদিকে পরিবেশ রক্ষায় এক লক্ষ চারাগাছ রোপন করা হবে এবং শিক্ষার্থীদের মাঝে চারাগাছ বিতরণ করা হবে।

প্রসঙ্গত, লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল, বিশ্বের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী বেসরকারী প্রতিষ্ঠান। বর্তমানে বিশ্বে লায়ন সদস্য সংখ্যা প্রায় ১৫ লাখ ও লিও সদস্য ৩ লাখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button