অর্থ বাণিজ্য

সূচক কমে পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

মঙ্গলবারও ডিএসইর লেনদেন ১২শ’ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে ৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪৮ ও ২৪৩৫ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট এক হাজার ২৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩০টি কোম্পানির এবং কমেছে ২০৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে -বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিক, ইস্টার্ন হাউজিং ইউনিক হোটেল, আইপিডিসি, জিপিএইচ ইস্পাত, অরিয়ন ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স ও জিএসপি ফাইন্যান্স।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected