জাতীয়লিড স্টোরি

হঠাৎ গতিপথ পাল্টালো ঝূর্ণিঝড় ‘আসানি’, অন্ধ্র প্রদেশে রেড এলার্ট জারি

হঠাৎ গতিপথ বদলে ঘূর্ণিঝড় আসানি ধীরে ধীরে অগ্রসর হচ্ছে ভারতের দক্ষিণাঞ্চলীয় অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। এখন সেটি স্থলভাগে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ কারণে অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর এনডিটিভি।

এর আগে ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা বা পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আঘাত হানবে বলে সংকেত পেয়েছিলো ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্র। কিন্তু হঠাৎ করেই গতিপথ বদল হয়ে গেছে ঘূর্ণিঝড় আসানির।

বিশাখাপত্তনম ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্রের পরিচালক সুনন্দা বলেছেন, গতিপথ বদলে ঘূর্ণিঝড়টি কাকিনাড়া উপকূল স্পর্শ করতে পারে। এরপর সেটি আবার কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মধ্যকার সমুদ্রে চলে যাবে।

মঙ্গলবার রাতে তিনি বলেন, অন্ধ্র প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কতা ও রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এর আগে ঝড়ের গতিপথ উত্তর-পশ্চিম দিক দেখাচ্ছিল। কিন্তু গত কয়েক ঘণ্টায় এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। ঝড়টি এখন অন্ধ্র উপকূলের খুব কাছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে কাকিনাড়া, গণগাভরম এবং ভীমুনিপতনম বন্দরে ১০ নম্বর বিপদ সংকেত জারি করেছে আইএমডি।
এ ছাড়া, বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী, কৃষ্ণা এবং গুন্টুরসহ অন্ধ্র প্রদেশের জেলাগুলোতে রেড অ্যালার্টও জারি করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার (১১ মে) সকাল থেকে বৃষ্টি হচ্ছে বাংলাদেশের উপকূলীয় এলাকাগুলোতে। নদীতে জোয়ারের পানি বেড়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button