জাতীয়

ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে অটোমোবাইল যন্ত্রাংশে বিনিয়োগ করার আহ্বান

বাংলাদেশ অটোমোবাইল যন্ত্রাংশ তৈরির জন্যে একটি সম্ভাবনাময় জায়গা উল্লেখ করে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে, ‘ভারত- বাংলাদেশ অটো কম্পোনেন্ট শো’ উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার একথা বলেন। তিনি বলেন “সরকার শিল্প নীতির অংশ হিসাবে হালকা প্রকৌশল খাতকে উন্নয়ন করে। আমরা আশা করি, ভারতীয় ব্যবসায়ীরা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এই খাতে বিনিয়োগ করবে।”

শিল্প প্রতিমন্ত্রী ভারত- বাংলাদেশ অটো কম্পোনেন্ট শো’ উদ্বোধন করেন।

কামাল আহমেদ মজুমদার আরো বলেন, “বিআইটিএসি থেকে, আমরা এই খাতের জন্য দক্ষ কর্মক্ষেত্র তৈরি করতে সারা দেশে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করি।”

 

এ সময় ভারত – বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং বর্ষ ঘোষণা করেছিলেন। তিনি প্রত্যাশা করেছিলেন, আমরা নিজেদের চাহিদা মেটানোর জন্যে দেশেই অটো কম্পোনেন্ট উৎপাদন করে দেশের বাইরেও রপ্তানি করব। কিন্তু কভিডের কারণে তা করতে পারিনি। আগামী অক্টোবর মাসেই আমরা বাংলাদেশে আন্তর্জাতিক অটো কম্পোনেন্ট শো করব। সে লক্ষ্যেই আজকের এই আয়োজন। সেই শো তে আমরা আমাদের সক্ষমতা দেখাতে পারব। তিনি আরও বলেন, খুব শিগগিরই দেশে স্থানীয়ভাবে গাড়ি বানাবো। বাংলাদেশের সাথে ভারত যৌথ ভাবে এই গাড়ি তৈরি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করবে। তিনি আরো বলেন, বাংলাদেশে প্রায় একশ মিলিয়ন ডলারের অটোকম্পোনেন্ট বাজার আছে যার ৯৫ শতাংশ আমদানি করতে হয়। আগামীতে বাংলাদেশেই এসব তৈরি হবে।

অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (আকমা) বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিএএএমএ) সাথে অ্যাসোসিয়েশনে এই সামিটের আয়োজন করে।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী উপস্থিত ছিলেন। আকমা মহাপরিচালক ভিনি মেহতা অধিবেশন পরিচালনা করেন। এছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক বাড়ছে। আজ ভারত, বাংলাদেশের প্রধান বাণিজ্য অংশীদার। গত অর্থবছরে বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হয়েছে প্রায় দ্বিগুণ। এটি একটি ইতিবাচক প্রবণতা। আগামী পঞ্চাশ বছরে, আমরা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে ব্যবসায়িক সম্পর্কে রূপান্তর করতে চাই।

ভারতীয় হাইকমিশনার ভবিষ্যতে দেশের বিনিয়োগের গন্তব্যে নেতৃত্ব দিতে অটোমোবাইল শিল্পের জন্য নীতি প্রণয়নে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button