আন্তর্জাতিক

ভারতের সীমান্তরেখায় বসতি স্থাপন চীনের!

ভারতের উত্তরপূর্ব সীমান্তে আবারও চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীনের জিয়াকাং মডেল গ্রামগুলিতে বসবাস শুরু করেছে চীনারা। সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলিতে এমনই তথ্য উঠে এসেছে।
এই বসতি স্থাপনের বিষয়টি খতিয়ে দেখছে নয়াদিল্লি।
সম্প্রতি লোহিত উপত্যকা ও তাওয়াং সেক্টরের অন্তত দুটি গ্রাম চীনারা দখল করেছে বলে খবর গণমাধ্যমের। ২০১৯ সাল থেকেই সীমান্তরেখায় ওই গ্রামগুলি নির্মাণ করা শুরু করে বেইজিং। ভারত ও স্বশাসিত তিব্বতের মধ্যবর্তী অঞ্চলে গত পাঁচ বছর ধরে লাদাখ ও অরুণাচলপ্রদেশ-সহ অন্যান্য অঞ্চলগুলিতে তাদের দিকের সীমান্তবর্তী এলাকায় ৬২৮টি গ্রাম নির্মাণ করেছে চীন।
কিন্তু কেন এতগুলি গ্রাম তৈরি করা হয়েছে? তা এখনও পরিষ্কার নয়। মনে করা হচ্ছে, সেনাকর্মী থেকে সাধারণ নাগরিকরা সকলেই থাকতে পারেন এই গ্রামগুলিতে। নিঃসন্দেহে এই বিষয়টি স্বস্তিতে থাকতে দিচ্ছে না ভারতকে।
প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে কয়েক বছর ধরেই অবকাঠামো নির্মাণ করে চলেছে চীন। ভারতীয় সীমান্তের খুব কাছে অবস্থিত ওই নির্মাণগুলির দিকে নজর রেখেছে দিল্লি। কেবল বাড়িই নয়, রাস্তা, সেতু দিয়ে গড়া হচ্ছে মডেল গ্রাম। এই পরিস্থিতি মোকাবিলায় সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা পরিকাঠামো জোরদার করেছে ভারতও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button