মন্তব্য কলাম

ম্যাপল পাতা ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে কানাডা

ম্যাপল পাতা ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে কানাডা। দশটি প্রদেশ ও তিনটি টেরিটোরি নিয়ে কানাডার প্রশাসনিক ব্যবস্থা। ‘অটোয়া’ দেশটির রাজধানী হলেও ‘টরন্টোর’ বিশ্বের কাছে সর্বাধিক পরিচিত। উত্তর আমেরিকার এই দেশকে অভিবাসনের জন্য স্বর্গ হিসেবে বললেও অত্যুক্তি হবে না। বেশ কয়েক বছর ধরে তাদের ক্যারিশম্যাটিক প্রধানমন্ত্রী মুসলিম বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠেন। বিশ্বজুড়ে তার আকর্ষণীয় ব্যক্তিত্ব ও কল্যাণকর কাজের জন্য তিনি সমান জনপ্রিয়।

ইংরেজি ভাষার পাশাপাশি কানাডার দাফতরিক ভাষা ফ্রেঞ্চ। অন্যতম বৃহত্তম প্রদেশ কুইবেকের মূল ভাষাও ফ্রেঞ্চ। আয়তনে বিশাল হওয়ার পরও কানাডায় মাত্র ৩.৭৭ কোটি লোক বসবাস করে। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, কানাডায় প্রায় এক লাখের বেশী বাংলাদেশী বসবাস করে। সম্প্রতি বাংলাদেশের সংবাদ মাধ্যমে কানাডার বেগম পাড়া নিয়ে আলোচনা তুঙ্গে থাকলেও এক দশক আগেও এটি নিয়ে বিচ্ছিন্নভাবে সংবাদ প্রচার হয়েছিল। ২০১১ সালে কানাডার দ্য স্টার পত্রিকা ‘কলোনি অব ওয়াইভস’ ট্রাইভস ইন মিসিসাগা ‘ শিরোনামে একটি সংবাদ প্রচার করে। সেখানে, দক্ষিণ এশিয়ার অন্যান্য প্রতিবেশী দেশগুলোর মতো ভারতীয় ও পাকিস্তানী পরিবারগুলোর ‘বেগমদের’ নিয়ে সচিত্র সংবাদ প্রচার করে। ‘বেগমপুরা’ মানে ‘যেখানে অভিজাত মহিলারা বসবাস করে’ থাকে বুঝানো হয়। এই ‘বেগমপুরা’ থেকে ‘বেগমপাড়া’ শব্দটি এসেছে বলে মনে করা হয়। সেসব দেশের মহিলাদের স্বামীরা মধ্যপ্রাচ্যে কাজ করেন এবং বছর দুয়েক পর পর কানাডায় গিয়ে পরিবার পরিজন নিয়ে নির্দিষ্ট সময় কাটান। পরিবার থেকে দূরে থাকার একাকিত্বতা, বৈবাহিক দূরত্ব, একক অভিভাবকত্ব প্রভৃতি কাহিনী অবলম্বন করে রাশমি লাম্বা ‘বেগমপুরাঃ দ্য ওয়াইভস কলোনি’ নামে একটি ডকুমেন্টারি এক দশক আগে তৈরি করেছিলেন। তিনি সেখানে দুই বৈরি প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের পরিবারগুলোকেই উপজীব্য করেছিলেন। আলোচ্য বাংলাদেশীদের বেগমপাড়া পূর্বের বেগমপুরা থেকে সম্পূর্ণ ভিন্ন ধরণের।

বেগমপাড়ার নাম শুনলেই ছোট বেলায় শোনা আলী বাবা চল্লিশ চোর বা আরব্য রজনীর রহস্যে ঘেরা কোনো গল্পের কথা মনে পড়ে যায়। এই লেখায় খুব একটা রহস্য না থাকলেও বেগমপাড়া উপাখ্যান মগ, পর্তুগিজ জলদস্যু আর ইংরেজদের লুটে নেওয়া ধন সম্পদের সেই পৌরাণিক কাহিনির কোথায় যেন একটা মিল খুঁজে পাওয়া যায়। ভারতীয় চলচ্চিত্রকার রশ্মি লাম্বার Begumpura : The Wives Colony চলচ্চিত্রটি মূলত মধ্যপ্রাচ্যে চাকরিরত পাকিস্তান ও ভারতীয় চাকুরেদের কানাডায় বসবাসরত অভিবাসী রমণীদের অম্ল-মধুর জীবন নিয়ে নির্মিত। এদের প্রায় সবাই অন্টারিওর মিশিসাগার স্কয়ার ওয়ান ও সেরিডান মলের বিলাসবহুল উঁচু ভবনে জীবনযাপন করেন। উজ্জ্বল ভবিষ্যতের আশায় স্ত্রী-সন্তানাদি কানাডায় রেখে সংসারের কর্তাব্যক্তিরা মধ্যপ্রাচ্যে চাকরি করেন। এভাবেই বিশ্বায়ন আর অর্থনৈতিক প্রয়োজন অর্থ, জনবল আর নতুন নতুন ধারণা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দিচ্ছে। কয়েক বছর ধরে কিছু বাংলাদেশি পরিবারও কানাডার বেগমপাড়ায় বসবাস শুরু করেছে। বিষয়টি সবার মনেই কমবেশি কৌতূহলের সৃষ্টি করেছে। নর্থ ইয়র্কের ইয়ঙ্গী ও শেফার্ড এলাকায় বসবাসকারী বাংলাদেশিরা সম্ভবত বেগমপাড়া থেকেই বেগমপাড়া নামটির ব্যবহার শুরু করেছে।

কানাডার নির্দিষ্ট কোন অঞ্চল নিয়ে এই বেগমপাড়া গড়ে উঠেনি। অতীতে বাংলাদেশিদের বসবাস অভিজাত টরন্টোর আশেপাশের এলাকায় হলেও বর্তমানে ধীরে ধীরে কানাডার অন্যান্য অঞ্চলেও বাংলাদেশীদের বসবাস শুরু হয়েছে। টরন্টো এবং নিকটবর্তী শহর রিচমন্ড হিল, মিসিসাগা এবং মার্কহামের অভিজাত এলাকায় বাংলাদেশিদের এরকম দামি বাড়ি আছে বলে জানা যায়। বর্তমানে অবশ্য কানাডায় বেগমপাড়াকেও ছাপিয়ে যেতে শুরু করেছে বিশেষ কিছু পাড়া। কানাডাপ্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর দেশের প্রথম সারির এক পত্রিকায় লিখেছেন, কানাডার বেগমপাড়ার চেয়েও নতুন কিছু নাম টরন্টোর বাংলাদেশিদের আড্ডায় এখন উচ্চারিত হয়। বিশেষ কয়েকটি পেশা বা বিভাগের নামে পল্লি বা পাড়া যুক্ত হয়ে নতুন উপমাগুলো বেগমপাড়াকেও ম্লান করে দিচ্ছে।

মূলত বাংলাদেশী সাহেবদের কারণে এতসব আলোচনা। তারা দেশের মাটিতে অর্থ উপার্জন করে এবং বিভিন্ন পন্থায় সে অর্থ কানাডায় পাঠিয়ে দেয়। ‘সেকেন্ড হোম’ সুবিধায় মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাতের দুবাই, কানাডা প্রভৃতি দেশে অর্থ বিনিয়োগ করে লোকজন স্থায়ীভাবে বসবাসের সুযোগ পায়। সম্প্রতি, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, তারা কিছুসংখ্যক বাংলাদেশী সরকারী কর্মকর্তাদের কানাডায় বাড়িঘরের খবর পেয়েছেন। এছাড়াও বলা হয়, বাংলাদেশে দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদের মালিক হওয়া বহু ব্যবসায়ী-আমলা-রাজনীতিক তাদের স্ত্রী-সন্তানদের পাঠিয়ে দিয়েছেন কানাডায়। তাদের নিয়েই গড়ে উঠেছে এই ‘বেগমপাড়া’। ‘বেগমপুরা’ থেকেও বাংলাদেশী বিবিদের ‘বেগমপাড়ার’ কাহিনী ভিন্ন। বেগমপুরায় তাদের স্বামীরা মধ্যপ্রাচ্যে কঠোর পরিশ্রমে অর্থ উপার্জন করলেও বাংলাদেশীদের অবস্থা অন্যরকম। কারণ, বিভিন্ন অনুসন্ধানে বলা হচ্ছে, নিজ দেশে উপার্জন করা বাংলাদেশীরা তৃতীয় কোন দেশের মাধ্যমে কানাডায় অর্থ পাচার করেন। আইনের দূর্বলতা, ফাঁকফোকর বের করে বাংলাদেশ থেকে অর্থপাচার করাটা বিত্তশালীদের জন্য তেমন কোন কঠিন ব্যাপার নয়। বাংলাদেশী ঋণ খেলাপি, দুর্নীতিগ্রস্ত বিত্তশালীদের পরিবার কানাডায় বসবাস করতে শুরু করলেও ‘নির্দিষ্ট আয়ের’ সরকারী কর্মকর্তারা কিভাবে কানাডার মতো দেশে বাড়িঘর, সম্পত্তি কেনেন তা বিস্ময়কর হয়ে উঠেছে।

বাংলাদেশি অভিবাসীরা যে বিশ্বায়নের কারণে বেগমপাড়ায় যায়নি এটা অনুমান করা যায়। বিষয়টি তখনই নজরে এলো যখন কানাডার মূলধারার বাংলাদেশি প্রবাসীরা ৩০০ সেন্টিগ্রেড তাপমাত্রায় রাস্তায় দাঁড়িয়ে বেগমপাড়াবাসীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সোচ্চার হলো। একটা সময় ছিল যখন বহির্দেশ থেকে জলদস্যু আর ইংরেজরা এসে আমাদের সম্পদ লুণ্ঠন করে নিয়ে গেছে। সময় বদলেছে এখন নিজের দেশের মানুষজনই দেশের সম্পদ বহির্দেশে দিয়ে আসছে। তবে সবাই তা করে না। ভেবে দেখুন লাখ লাখ প্রবাসী শ্রমিক ভাইদের কথা, যারা কত কষ্ট করে মাথার ঘাম পায়ে ফেলে অর্জিত বৈদেশিক মুদ্রা দেশে পাঠাচ্ছে। ওদের পাঠানো অর্থ দিয়েই আজ আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৮.৮ বিলিয়ন ডলার (২০২০)। একই দেশের মানুষ কিন্তু চিন্তা আর চেতনায় কত আলাদা। কানাডার বেগমপাড়াই হোক বা সুইস ব্যাংকে অর্থ সঞ্চয় আর মালয়েশিয়ায় সেকেন্ড হোম নির্মাণ- এর সবগুলোই এক ধরনের দৈন্যতা। সম্পদ আমাদের এতটাই আপন হয়ে গেছে যে তা রক্ষা করতে আমরা আজ মাতৃভূমি ছাড়তেও কুণ্ঠাবোধ করি না। এই প্রবণতা আমাদের দুর্বল শাসন ও অর্থনৈতিক নিরাপত্তা ব্যবস্থার প্রকাশ। তবে সুইস ব্যাংকে যারা অর্থ জমা করেছেন এদের সবাই বাংলাদেশে বসবাসকারী তা নয়।

অনেক প্রবাসী বাংলাদেশিরাও অর্থ জমা করেন। তাই সুইস ব্যাংকের সমুদয় অর্থের দায় বাংলাদেশে অবস্থানকারী নাগরিকের দেওয়া যায় না। একটা বিষয় লক্ষণীয় যে, দেশের বাইরে অর্থ প্রেরণের এই প্রবণতা ১/১১ পরবর্তী সময়ে একটা ভিন্ন মাত্রা পেয়েছে। এক-এগারোর সেনা সমর্থিত সরকার যতটা প্রত্যাশা নিয়ে এসেছিল সেভাবে তারা দেশবাসীর আকাক্সক্ষা পূরণ করতে পারেনি। তবে ওই সরকার সবাইকে একটা শিক্ষা দিয়ে গেছে যে, অনৈতিকভাবে অর্জিত সম্পদ দেশে জমিয়ে রাখা নিরাপদ নয়। আর এটাই বোধহয় দেশের বাইরে অর্থ নিয়ে যাওয়ার পেছনে বড় মন্ত্রক হিসেবে কাজ করছে।

বাংলাদেশ থেকে কানাডার বেগমপাড়ার জনাব’দের টাকা নিয়ে যাওয়ার বিষয়টি দেরিতে হলেও সরকারের নজরে এসেছে। নজর পড়েছে আদালতের। তাইতো দুদকের চেয়ারম্যান, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও এর আর্থিক গোয়েন্দা ইউনিট, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং ঢাকার জেলা প্রশাসককে আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে বিদেশে অর্থ পাচারকারীদের নাম, ঠিকানাসহ বিস্তারিত বিবরণ জমা দিতে বলেছেন হাইকোর্ট।

জানা গেছে,  প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার নামে এক ব্যবসায়ীর বেগম পাড়ার সাম্রাজ্য নিয়ে কথা উঠার পর অনেকের নজরে আসে এ পাড়ার কেচ্ছা কাহিনী। পিকে নাকি চারটি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) কাছ থেকে কমপক্ষে ১০ হাজার ২০০ কোটি টাকা নিয়ে আত্মসাৎ করেছেন। সেই টাকায় তিনি কানাডায় সম্পদ কিনেছেন ও ব্যবসা করছেন।থাকছেন বেগম পাড়ার বিলাসবহুল রাজপ্রাসাদে। শুধু পিকে হালদার না দুদকের তালিকায় চট্টগ্রামের কয়েকজন শিল্পপতির নামও। যারা ব্যাংক ঋন নিয়ে ব্যাংকে টাকা পরিশোধ না করে বেগম পাড়ায় সাম্রাজ্য গড়েছেন।  কিনেছেন ‘বেগম পাড়ায়’ বিলাসবহুল বাড়ি।  বাংলাদেশ থেকে পাচার করা কোটি কোটি টাকায় তারা সেখানে রাজত্ব করছেন। এসব কোটিপতিদের স্ত্রী এবং সন্তানরা বাস করেন এ বেগম পাড়ায়।

কোনো বাংলাদেশি নাগরিক তার কষ্টার্জিত অর্থ দিয়ে উন্নত দেশে বসবাসের সিদ্ধান্ত নিলে তাতে সমস্যার কিছু নেই; যদি তা বৈধ উপায়ে অর্জন করে থাকেন। কিন্তু বাংলাদেশ ব্যাংক কোনো নাগরিককেই দেশের বাইরে ১০,০০০ (দশ হাজার) ডলারের বেশি নিয়ে যাওয়ার অনুমতি দেয় না। এ থেকে স্পষ্টতই বোঝা যায়, কেন্দ্রীয় ব্যাংকও চায় না যে দেশের অর্থ বাইরে চলে যাক। তারপরও লাখ লাখ ডলার বিদেশে চলে যাচ্ছে। একটা নীতিমালা তৈরির সময় সার্বিক বিষয়গুলো বিবেচনায় না নিলে পরিস্থিতি এর চেয়ে ভালো হওয়ার সুযোগ নেই। দেশে সরকারি দফতরে একটা পিয়নের চাকরি পেতেও পুলিশ ভেরিফিকেশন লাগে। সরকারি সংস্থার সঙ্গে ব্যবসা করতে গেলেও প্রয়োজন নিরাপত্তা ছাড়পত্রের অথচ দেশের ব্যবসায়ী, আমলা ও রাজনৈতিক নেতৃস্থানীয়রা এভাবে দেশের বাইরে অর্থ নিয়ে যাবেন অথচ কিছুই লাগবে না। আর এর মধ্যে কেউ যে জঙ্গিবাদের অর্থ জোগানসহ দেশের গুরুত্বপূর্ণ তথ্যাদি বহির্দেশে বিক্রি করে দিচ্ছে না-এ নিশ্চয়তাই বা কে দেবে? গোয়েন্দা সংস্থাগুলোর ভূমিকাই বা কী? টরেন্টোর নর্থ ইউর্কে বসবাসকারী এমন প্রায় তিনশত পরিবার রয়েছে যাদের প্রত্যেকের ২.৫-৩ লাখ মিলিয়ন ডলার মূল্যের বাড়ি রয়েছে। জানা যায়, টরেন্টোর ইয়র্ক মিনিস্টার রোডে তথাকথিত এই বেগমপাড়ার একটি সদর দফতর রয়েছে। সেদিন একটা অনলাইন নিউজ পোর্টালে পড়লাম এক টেলিভিশন চ্যানেলের পরিচালক কানাডায় ৩.৫ মিলিয়ন ডলার মূল্যের বাড়ির মালিক। বেগমপাড়ায় বসবাসকারী প্রতিটি পরিবারের মাসিক খরচ গড়ে ৩০ হাজার কানাডিয়ান ডলার। যে বিষয়টি অবাক করেছে তা হলো অধিক সংখ্যায় সরকারি কর্মকর্তাদের বেগমপাড়ায় বসতি স্থাপনের তথ্যটি। দেশের বাইরে পাচার হয়ে যাওয়া সমুদয় অর্থের পরিমাণ নির্ণয় করা কঠিন কাজ। তবে যেহেতু মালয়েশিয়ায় সেকেন্ড হোম ও কানাডা বা পাশ্চাত্যের অন্য দেশগুলোতে বিনিয়োগকারী হিসেবে নির্দিষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন হয়। ওগুলোর সাহায্যে পাচার হয়ে যাওয়া অর্থের পরিমাণের বিষয়ে একটা ধারণা পাওয়া যেতে পারে। যতদূর জানা যায় কানাডায় বিনিয়োগকারী হিসেবে ১.২ মিলিয়ন ডলার প্রদান করলেই নাগরিকত্ব পাওয়া যায়। এই অর্থ কানাডার সরকারি তহবিলে বিনা সুদে পাঁচ বছরের জন্য রাখতে হবে। তারপর গ্রাহক তার অর্থ ফেরত নিতে পারবে। কানাডার পাশাপাশি মালয়েশিয়ান কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী চার হাজারেরও  অধিক বাংলাদেশি সেকেন্ড হোম প্রকল্পে নিবন্ধন করেছে। মালয়েশিয়ায় সেকেন্ড হোমে রেজিস্ট্রেশনে সংখ্যা বিচারে চীন প্রথম (১১,৮২০), দ্বিতীয় জাপান (৪,৬১৮) আর তৃতীয় বাংলাদেশ (৪,০১৮)। এ ছাড়া অন্য রাষ্ট্রগুলো যুক্তরাজ্য (২,৬০৮), দক্ষিণ কোরিয়া (২,০৬৯), সিঙ্গাপুর (১,৪২১), ইরান (১,৩৮১), তাইওয়ান (১,৩৪৭), পাকিস্তান (১,০১৭) ও ভারত (১,০০৮)। মালয়েশিয়ান ট্যুরিজম ও সংস্কৃতিমন্ত্রী দাতক সেরি নাজরি আজিজ স্বয়ং এ তথ্য প্রদান করেছেন। বাংলাদেশের সংশ্লিষ্ট দফতর বা সংস্থা কর্তৃক কোনো প্রকার জবাবদিহিতা ছাড়াই নাগরিকত্ব গ্রহণ ও অর্থ পাচার করার দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। শুধু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রেই সীমিত আকারে সেকেন্ড হোমের ব্যাপারে তদন্ত হতে শুনেছি। তবে সাম্প্রতিককালে বেগমপাড়ার বাংলাদেশিদের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের তথ্য সংগ্রহের সিদ্ধান্তকে স্বাগত জানাতে হয়। একটা সামগ্রিক পর্যালোচনা ও তদন্ত এবং নীতিমালা হলে দেশের সম্পদ বাইরে চলে যেত না। এ বছরের জানুয়ারি মাসে পরিকল্পনামন্ত্রী বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামে বক্তব্য প্রদান শেষে এক প্রশ্নকর্তার জবাবে অর্থ পাচারের বিষয়ে বলেন, পাচারকৃত অর্থের পরিমাণ খুব বেশি নয়। দায়িত্বশীল পর্যায় থেকে অনুরূপ বক্তব্য না দেওয়াই ভালো। দায়িত্বশীল মহলের সচেতনতা দেশের অবস্থা পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখতে পারে। ২০১৯ এর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উন্নয়নশীল দেশ হতে উন্নত দেশে পাচার হয়ে যাওয়ায় বিপুল অর্থের প্রসঙ্গটি উপস্থাপন করে এ বিষয়টিকে ধনী-দরিদ্রদের মধ্যে বেড়ে চলা পার্থক্যের জন্য দায়ী করেন। তিনি এ ব্যাপারে ধনী দেশগুলোর সহায়তা কামনা করেন। যে কোনো দেশের সর্বোচ্চ পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলে তা সমস্যা সমাধানে ভূমিকা রাখে। ২০১৮ সালে পাকিস্তানি নাগরিকদের সুইস ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ ছিল ৭৪৫.২৭ মিলিয়ন সুইস ফ্রাংকস যা ২০১৯ সালে ৪৫% কমে দাঁড়িয়েছে ৪১০.২২ মিলিয়ন সুইস ফ্রাংকে। একইভাবে রাজনৈতিক সদিচ্ছাই পারে এ ধরনের অনিয়ম কমিয়ে আনতে। সুইস ব্যাংক অত্যন্ত গোপনীয়তার সঙ্গে এই আমানত জমা রাখে এবং সুইস ব্যাংককে পৃথিবীর সবচেয়ে বড় টেক্স হ্যাভেন বলা হয়ে থাকে।

বিদেশে কালো টাকায় পাচার হয়। বিশ্বব্যাপী কালোটাকার সবচেয়ে বড় গবেষক জার্মান অর্থনীতিবিদ অধ্যাপক ফ্রেডারিক স্নাইডার। অধ্যাপক ফ্রেডারিক স্নাইডারের হিসাব অনুযায়ী বাংলাদেশে কালোটাকার পরিমাণ জিডিপি বা মোট দেশজ উৎপাদনের প্রায় ২৮ শতাংশ। বাংলাদেশেও বিভিন্ন সময়ে কালোটাকা নিয়ে গবেষণা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উদ্যোগে ২০১১ সালে অর্থ মন্ত্রণালয় এ নিয়ে একটি সমীক্ষা পরিচালনা করেছিল। ‘বাংলাদেশের অপ্রকাশ্য অর্থনীতির আকার: একটি অর্থনৈতিক বিশ্লেষণ’ নামের এ সমীক্ষায় বলা হয়েছিল, বাংলাদেশে কালোটাকার হার জিডিপির সর্বনিম্ন ৪৬ থেকে সর্বোচ্চ প্রায় ৮১ শতাংশ। সমীক্ষায় ১৯৭৩ থেকে ২০১০ সাল পর্যন্ত সময়কে বিবেচনা করা হয়েছিল। সে অনুযায়ী, টাকার অঙ্কে বাংলাদেশে সে সময় কালোটাকা ছিল ১ লাখ ৭৭ হাজার কোটি টাকা থেকে সর্বোচ্চ ৩ লাখ ১০ হাজার ৯৮৭ কোটি টাকা। (সূত্রঃ প্রথম আলো, ১২ জুলাই ২০২০) মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টেগ্রিটি (জিএফআই) এর ২৮ জানুয়ারি, ২০১৯ সালের প্রতিবেদনে বলা হয়, ২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৯ কোটি ডলার বা ৫ লাখ ৩০ হাজার কোটি টাকা। সংস্থাটি বলছে, উন্নত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের মোট বাণিজ্যের প্রায় ২০ ভাগই পাচার হয়েছে নানা কৌশলে। আর পাচারকৃত টাকার বড় অংশই গেছে আমদানি-রফতানির সময়ে পণ্যের প্রকৃত দাম গোপন করার মাধ্যমে। এছাড়া একই সংস্থা, ২০২০ সালের নথিতে বলেছে, জিএফআই-এর প্রতিবেদন বলছে ২০১৫ সালে বাংলাদেশ থেকে পাচার হয়েছে এক হাজার ১৫১ কোটি ডলার বা ৯৮ হাজার কোটি টাকা। তবে বাংলাদেশ থেকে ২০১৫ সালের পর কী পরিমাণ অর্থ পাচার হয়েছে তা প্রকাশ করতে পারেনি জিএফআই৷ কারণ হিসেবে তারা বলছে ২০১৭ সাল পর্যন্ত বিশ্বের অন্যান্য দেশ তথ্য দিলেও বাংলাদেশ ২০১৬ ও ২০১৭ সালের কোনো তথ্য দেয়নি৷ তাই অন্যান্য দেশের ব্যাপারে ২০১৭ সালের তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন করা হলেও বাংলাদেশের জন্য ২০১৫ সালের তথ্য ব্যবহার করা হয়েছে।

কেন অর্থ পাচার হয় এর কারণ অনুসন্ধানে সুনির্দিষ্ট কোন উত্তর পাওয়া যাবে না।মনস্তাত্ত্বিক ,অর্থনৈতিক, সামাজিক প্রভাব-প্রতিপত্তি ও পারিবারিক সুযোগ-সুবিধার আশায় মানুষের মাঝে অন্য দেশে পাড়ি জমানোর প্রবণতা বাড়ছে। ছেলেমেয়েদের বিদেশে পড়াশোনা, চিকিৎসা প্রভৃতি কারণেও মানুষ বিদেশে অর্থ পাঠাচ্ছে। তবে এর একটা নির্দিষ্ট সীমা রেখাও টেনে দেওয়া হয়েছে। এছাড়াও, দেশে সুশাসনের অভাব, সুষম পরিবেশের অভাব, বিনিয়োগে জটিলতা, অনিশ্চিত ভবিষ্যত প্রভৃতি কারণও প্রধান নিয়ামকের ভূমিকা পালন করে।

সুইস ব্যাংকে গচ্ছিত অর্থ-কে কীভাবে অর্জন করেছে এ ব্যাপারে বাংলাদেশ সরকার আজ অবধি খতিয়ে দেখেনি। দেশের অনেক এজেন্সি রয়েছে যাদের উচিত অর্থনৈতিক নিরাপত্তা দৃষ্টিকোণ থেকে এগুলো তদন্ত করা। আন্তর্জাতিক আইনের আওতায় বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সুইস ব্যাংকে গচ্ছিত অর্থের বিষয়ে তথ্য সংগ্রহ করে থাকে। বাংলাদেশ ব্যাংকের Financial Intelligence Unit এ বিষয়ে বহির্দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তথ্য বিনিময়ের মাধ্যমে মানি লন্ডারিংয়ের ব্যাপারে কার্যকরী ব্যবস্থা গ্রহণের ক্ষমতা রাখে। কিন্তু বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের ব্যাপারে খুব একটা আগ্রহ দেখায়নি। সুইস ন্যাশনাল ব্যাংক-২০১৯-এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশি নাগরিকদের  জমাকৃত অর্থের পরিমাণ ৫,৩৬৭ কোটি টাকা। অথচ ঋণের অর্থ পরিশোধ করতে না পেরে কিছু দিন আগেও সিরাজগঞ্জের উল্লাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মাগুরায় এক স্কুলশিক্ষক আত্মহত্যা করেছেন। একই দেশে মানুষের সামর্থ্য আর আর্থিক বৈষম্যের এই চিত্র সত্যিই খুব পীড়াদায়ক। বহির্দেশে অর্থ পাচার রোধে যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থতার জন্য আজ বেশ কিছু ব্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টিকে যথাযথ গুরুত্ব প্রদান করত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সরকারের ইমেজ সংকটের যেমন আশঙ্কা রয়েছে আবার এ কথা সত্যি যে সমুচিত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সরকারের ভাবমূর্তি উন্নয়নের সুযোগ কাজে লাগাতে হবে।

অর্থ পাচার রোধে যে আইন ও শক্তিশালী প্রতিষ্ঠানের দরকার তা বাংলাদেশের রয়েছে। সেসব প্রতিষ্ঠানকে কার্যকর করতে সবার আগে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা ও উৎসাহ। হুন্ডির মাধ্যমে অর্থপাচার রোধে সরকার বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। সম্প্রতি, মহামান্য আদালত মন্তব্য করেছেন, যারা দেশের অর্থ বিদেশে পাচার করছে তারা দেশ ও জাতির শত্রু। তারা দেশ ও জাতির সঙ্গে বিশ্বাস ঘাতকতা করছে। এদিকে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব বলেছেন, কানাডার টরন্টোর ‘বেগম পাড়া’য় বাড়ির মালিকানা রয়েছে, এমন সরকারি কর্মকর্তাদের তালিকা দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করেছে দুদক। এরও আগে কানাডায় বসবাসরত সচেতন বাংলাদেশীরা নিজেরা উদ্যোগী হয়ে প্রতিবাদ কর্মসূচি চালিয়ে গিয়েছেন। ২০২০ সালের জানুয়ারী মাসের তৃতীয় সপ্তাহে প্রতিবাদ, বিক্ষোভ প্রভৃতি উপায়ে তারা রাজনৈতিক, সামাজিক, গণমাধ্যম, সরকারের নীতিনির্ধারকদের নজরে আনারও উদ্যোগ নিয়েছিলেন।

কানাডা, মালয়েশিয়া বা সুইস ব্যাংকে জমাকৃত অর্থ উদ্ধার খুব কঠিন কিছু নয়। এসব দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও হাইকমিশনগুলোকে তদন্তসাপেক্ষে তালিকা প্রস্তুত করতে বলা যেতে পারে। প্রয়োজনে সংশ্লিষ্ট দূতাবাসে আইনজীবী, আয়কর ও গোয়েন্দা কর্মকর্তাদের সংযুক্তির মাধ্যমে এদের সক্ষমতা বৃদ্ধি করা যেতে পারে। তবে এর সবটাই নির্ভর করছে সরকারের সদিচ্ছার ওপর। সম্প্রতি এ বিষয়ে দু-একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ কথা বলা শুরু করেছেন, যা খুবই ভালো লক্ষণ। কথা বললেই সমস্যা  সমাধানের রাস্তা প্রশস্ত হবে।

 

লেখক 
. আশরাফুজ্জামান মিনহাজ
এ্যাডজানক্ট প্রফেসর, ইয়র্ক ইউনিভার্সিটি, কানাডা
পিএইচডি পোস্টডকটোরাল রিসার্চ স্কলার, হার্ভার্ড ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button