আন্তর্জাতিক

যে দুই শর্তে গাজায় যুদ্ধ বন্ধের কথা জানাল ইসরায়েল

দুটি শর্ত মানলেই গাজায় শুরু হতে যাওয়া স্থল অভিযান এমনকি যুদ্ধ বাতিল করা হবে বলে জানিয়েছেন ইসরায়েলির সশস্ত্র বাহিনীর আন্তর্জাতিকবিষয়ক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস। সোমবার (২৩ অক্টোবর) এবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।
লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস বলেন, হামাস নিঃশর্ত আত্মসমর্পণ না করলে স্থল সেনারা গাজা আক্রমণ করবে। এছাড়াও গাজায় হামাসের জিম্মায় থাকা বন্দিদের মুক্তি দিতে হবে। কয়েকদিন ধরে জল্পনা-কল্পনা সত্ত্বেও কেন স্থল আগ্রাসন বিলম্বিত হচ্ছে- এমন প্রশ্নের উত্তর না দিয়ে তিনি বলেন, ইসরায়েলি বাহিনী হামাসকে সম্পূর্ণভাবে ধ্বংস করবে।
কনরিকাস বলেন, ‘এখানে আমাদের লক্ষ্য হলো হামাসের সামরিক সক্ষমতা সম্পূর্ণভাবে ধ্বংস করা। এটি যদি বিমান হামলার মাধ্যমে এবং আমাদের সৈন্যদের খুব সীমিত ব্যবহারের মাধ্যমে করা যায়, তাহলে খুবই ভালো। পাশাপাশি কম ক্ষয়ক্ষতির মাধ্যমে উভয় পক্ষের মধ্যে একটি স্থিতাবস্থা তৈরি করা গেলে তবে এটি দুর্দান্ত বিষয়।’
তিনি আরও বলেন, যদি হামাস লুকিয়ে থেকে, তাদের হাতে জিম্মি ইসরায়েলি বেসামরিক নাগরিকদের মুক্তি না দেয়, তারা এখন যেমনটা করছে, তাহলে সম্ভবত আমাদের ভেতরে যেতে হবে এবং অভিযান সম্পন্ন করতে হবে। আমাদের কথা হলো, আমাদের ২১২ জন জিম্মিকে ফিরিয়ে দাও, নিঃশর্ত আত্মসমর্পণ করো, তাহলে যুদ্ধ শেষ হবে।
ইসরায়েলি সশস্ত্র বাহিনীর এই মুখপাত্র আরও বলেন, আমাদের দৃষ্টিতে এই যুদ্ধের শেষ অবস্থানটা হবে এমন, হামাস ছত্রভঙ্গ হয়ে গেছে এবং তারা আর কখনোই কোনো ইসরায়েলি বেসামরিক নাগরিকদের হুমকি দেওয়ার ক্ষমতা রাখবে না এবং অবশ্যই ৭ অক্টোবর তারা যে ধরনের ভয়ংকর আক্রমণ করেছিল, তা করার ক্ষমতা নিঃশেষ করে দেওয়া। এটিই আমাদের লক্ষ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button