জাতীয়

নির্যাতিতা ওই ছাত্রীর পাশে যুব মহিলা লীগ সভাপতি নাজমা

দেশে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছে। ধর্ষণকারীদের গ্রেফতার ও তাদের শাস্তির দাবিতে আন্দোলনও চলছে। বিশেষ করে গত কয়েকদিন ধরে রাজধানী শাহবাগে ধর্ষণকারীদের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
কিন্তু ওই আন্দোলনে একই দাবিতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূর। যার বিরুদ্ধে ধর্ষণের সহযোগিতার অভিযোগ। ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক (অব্যাহতিপ্রাপ্ত) হাসান আল মামুনসহ অনেকেই। মামুনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। তাই নিরুপায় হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ ‘নিপীড়ন বিরোধী অবস্থান কর্মসূচির’ ব্যানারে অনশন কর্মসূচি পালন শুরু করেছেন ধর্ষণের শিকার ফাতেমা আক্তার বিথী নামের এক ছাত্রী। ইতিমেধ্য তার এ আন্দোলনে একাত্মতা ঘোষণা করেছেন যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার।
শুক্রবার রাত ৯টার দিকে ছাত্রলীগের সাবেক কয়েকজন নেত্রীকে নিয়ে রাজু ভাস্কর্যে অবস্থান করেন যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার। এ সময় তিনি নির্যাতনের শিকার ওই ছাত্রীর সাথে আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন এবং ধর্ষণকারী ও ধর্ষণের সহযোগিতাকারী গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার আশ্বাস দেন তিনি।
এ সময় নাজমা আক্তার বলেন, আমরা ইদানিং লক্ষ্য করছি নারীদের উপর নির্যাতন বেড়ে গেছে। এমনকি বিভিন্ন জায়গায় নারীরা ধর্ষণের শিকার হচ্ছে।তবে নির্যাতন ও ধর্ষণের যারা শিকার হয়েছেন; তাদের সকলের প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে। সারা বাংলাদেশে যারা ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছেন; তাদের পাশে আমরা থাকবো।
যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার
অনশনে থাকা ওই ছাত্রী সম্পর্কে তিনি বলেন, অন্যদের মতো সেও ধর্ষণের শিকার হয়েছে তাই আমরা আজ তার পাশে এসে একাত্মতা পোষণ করেছি। যত দিন পর্যন্ত আসামিদের গ্রেফতার না করা হবে ততদিন পর্যন্ত আমরা তার পাশে থাকব।
তিনি বলেন, বিথী একা না, ধর্ষণের শিকার একজন নারী যদি রুখে দাঁড়াতে পারে; তা হলে তাকে আমরা অত্যন্ত সাহসী মনে করি। বিথীর মতো যারা ধর্ষণের শিকার তারা যদি মুখ খুলে তা হলে যারা ধর্ষক বা ধর্ষণকারী অনতিবিলম্বে তারা পালাবে। তা হলে এ ধরণের অপরাধ করতে কেউ সাহস পাবে না।
অনশনকারী বিথীকে ধন্যবাদ জানিয়ে যুব মহিলা লীগের শীর্ষ ওই নেত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত একটা মেয়ে সব কিছু ভুলে গিয়ে আজ আন্দোলনে নেমেছে। কিন্তু ধর্ষণকারী মামুনকে এখনো গ্রেফতার করা হচ্ছে না। তবে কেন তাকে গ্রেফতার করা হচ্ছে না, এর জবাব জানতে এখানে এসেছি।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সকল শিক্ষকের উচিৎ তার পাশে দাঁড়ানো। সে ঢাবির একজন ছাত্রী। তার অভিভাবকরা হলেন ঢাবির ভিসিসহ অন্যান্য শিক্ষকরা। তারা তার পাশে এসে তাকে আশস্ত করা উচিৎ ছিল; ভিপি নূরসহ সবার শাস্তি নিশ্চিত করা তাদের দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু এখন পর্যন্ত কোনো শিক্ষক তার পাশে দাঁড়ান নি।এটা অত্যন্ত দুঃখজনক বলে মনে করেন তিনি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভিপি নূর ও তার সহযোগীরা ধর্ষণের বিরুদ্ধে আন্দোলন করছে। কিন্তু তারাই ধর্ষণের মামলার আসামি। আর ওই আন্দোলন আজ মিডিয়াও কাভারেজ দিচ্ছে। কিন্তু যে মেয়েটি ওই ভন্ড আন্দোলকারীদের ধর্ষণের শিকার হয়েছে; তার পাশে কেন কেউ নেই। বাংলাদেশের সুশীল সমাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সকল শিক্ষককে ধর্ষণের শিকার ওই ছাত্রীর পাশে দাঁড়ানোর আহবান করেন নাজমা আক্তার।
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, সারা বাংলাদেশে ধর্ষণকারীরা গ্রেফতার হচ্ছে। কিন্তু ধর্ষণের সহযোগী ভিপি নূর ও ধর্ষক মামুন কেন গ্রেফতার হচ্ছে না। কিন্তু পুলিশ কেন মামুনকে গ্রেফতার করছে না? এ সময় মামুনসহ ওই ঘটনায় জড়িতদের গ্রেফতারের জন্য আইজিপির কাছে অনুরোধ জানান তিনি।
এদিকে, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার ছাড়াও অভিযোগকারী ছাত্রীর সঙ্গে একাত্মতা প্রকাশ করে অবস্থানে থাকার ঘোষণা দিয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় উপ-সাংস্কৃতিক সম্পাদক তিলোত্তমা সিকদার, যুগ্ম-সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশি, ঢাবি ছাত্রলীগের সহ-সভাপতি ফারজানা নিপা, রোকেয়া হল ছাত্রী সংসদের এজিএস ফাল্গুনী দাস তন্বী, ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক জেরিন তাসনীম পুর্ণিসহ ১৫ জনের অধিক ছাত্রী।
ছাত্রলীগের কেন্দ্রীয় উপ-সাংস্কৃতিক সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য তিলোত্তমা সিকদার সাংবাদিকদের বলেন, ‘ধর্ষণের শিকার মেয়েটি আমার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তার পাশে আমাদের দাঁড়ানো উচিত। নৈতিক দায়বদ্ধতা থেকে তার পাশে থেকে তাকে সহযোগিতা করে আমরা অবস্থান কর্মসূচি পালন করবো।’
উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর রাতে রাজধানীর লালবাগ থানায় একটি ধর্ষণ মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রী। মামলার আসামিরা হলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন (২৮), যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ (২৮), ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর (২৫), ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম (২৮), ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের সহসভাপতি নাজমুল হুদা (২৫) ও আব্দুল্লাহিল বাকি (২৩)।
লালবাগ থানায় করা এজাহারে বাদী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী উল্লেখ করেন, আসামি হাসান আল মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সপ্তম ব্যাচের ছাত্র। তিনি আমার ডিপার্টমেন্টের বড়ভাই এবং বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সুবাদে তার সঙ্গে আমার পরিচয় হয়। ২০১৮ সালের ২৯ জুলাই মামুনের সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক তৈরি হয় এবং পরে তা প্রেমের সম্পর্কে গড়ায়।
এর ধারাবাহিকতায় আসামির সঙ্গে আমার বিভিন্ন সময়ে মেসেঞ্জার, ইমো, হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথোপকথন হয়। সেখানে আসামি আমাকে শারীরিক সম্পর্কের ইঙ্গিত দেয়। এরই ধারাবাহিকতায় আসামি এ বছরের ৩ জানুয়ারি দুপুর ২টার দিকে তার বাসা নবাবগঞ্জ বড় মসজিদ এলাকায় যেতে বলে এবং আমাকে বিয়ের প্রলোভন দেখিয়ে তার বাসায় ধর্ষণ করে।
এজাহারে আরো বলা হয়েছে, ঘটনার পর গত ৪ জানুয়ারি আমি অসুস্থ হয়ে পড়ি। ১২ জানুয়ারি আমাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মামুনের বন্ধু সোহাগের মাধ্যমে ভর্তি করানো হয়। হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় আমি ক্যাম্পাস রিপোর্টারদের সঙ্গে যোগাযোগ করতে চাইলে মামুন ও সোহাগ বাধা দেয়। এর আগে মামুনকে বিয়ের জন্য চাপ দিলে সে রাজি হয় কিন্তু আমি অসুস্থ হওয়ার পর সে নানা টালবাহানা শুরু করে।
তবে এখন পর্যন্ত কোনো আসামি গ্রেফতার করেনি পুলিশ। তাই বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ ‘নিপীড়ন বিরোধী অবস্থান কর্মসূচির’ ব্যানারে অনশন কর্মসূচি পালন শুরু করেন ওই ছাত্রী। শুক্রবার বিকালেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনশনে আসেন তিনি।
অনশনরত অবস্থায় ফাতেমা আক্তার বিথী বিবার্তাকে জানান, ৬ আসামিকে গ্রেফতার না করা পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাবেন তিনি।
তিনি বলেন, ‘ধর্ষকরা জাতির শত্রু। তাদের কোনো ক্ষমা নেই। হাসান আল মামুন ও নুরুল হক নূরদের গ্রেফতার না করা পর্যন্ত আমার অনশন অব্যাহত থাকবে। সিলেট এমসি কলেজসহ অন্যান্য ধর্ষণ মামলার আসামিরা দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার হলেও প্রভাবশালী হওয়ায় নূররা গ্রেফতার হচ্ছে না। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় রয়েছে, তারপরও কোনো অদৃশ্য শক্তির জন্য তারা গ্রেফতার হচ্ছে না, তা আমার বোধগম্য নয়।’

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button