জাতীয়

মহামারি পরিস্থিতিতে ন্যাম দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ডাঃ এ.কে আবদুল মোমেন বলেছেন,  চলমান কোভিড -১৯ মহামারী সহ সমকালীন বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

শুক্রবার এনএএম সমন্বয় ব্যুরোর মন্ত্রিসভার বৈঠকে দেওয়া রেকর্ড বিবৃতিতে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ন্যামের সদস্যপদকে অবশ্যই এখন পর্যন্ত আন্দোলন অর্জনের প্রতিফলন ঘটানো উচিত এবং বর্তমান এবং উদীয়মান বৈশ্বিক চ্যালেঞ্জগুলি, বিশেষত কোভিড -১৯ মহামারী মোকাবিলার জন্য ন্যামকে আরও প্রাসঙ্গিক ও কার্যকর করার প্রচেষ্টা করা উচিত।

ডাঃ মোমেন বলেছেন,  প্রতিষ্ঠার পর থেকেই ন্যাম বিশ্বের সাধারণ মানুষের মৌলিক আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করে – ক্ষুধা ও রোগ থেকে মুক্ত থাকার জন্য, উপযুক্ত কর্মসংস্থান পেতে এবং মানসম্মত শিক্ষা অর্জনের জন্য কাজ করেছে।

কোভিড -১৯ যেহেতু এই আকাঙ্ক্ষাগুলির কাছে চূড়ান্ত চ্যালেঞ্জ উপস্থাপন করছে, ন্যাম দেশগুলিকে অবশ্যই সম্পূর্ণ সংহতিতে কাজ করতে হবে এবং অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের সর্বোত্তম অনুশীলন, অভিজ্ঞতা, সংকট-পরিচালন প্রোটোকল, গবেষণা এবং সংস্থানগুলি পোষণ করতে হবে।

ভ্রাতৃত্ব ও সংহতির চেতনায় পরিচালিত সাশ্রয়ী দামে কোভিড -১৯ অষুধ এবং ভ্যাকসিনের ন্যায়সঙ্গত ও সময়োপযোগ প্রবেশের বিষয়ে সদস্য দেশগুলির মধ্যে সহযোগিতা এবং রাজনৈতিক প্রতিশ্রুতিবদ্ধতার প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয়প্রাপ্ত মিয়ানমার নাগরিকদের নিরাপদে ফিরিয়ে নিতে ন্যাম রাজ্যগুলির সমর্থন চেয়েছেন।

ডাঃ মোমেন বলেন, কোভিড -১৯ সম্ভবত দারিদ্র্য, জলবায়ু পরিবর্তন, খরা, মরুভূমি, সহিংসতা, উগ্রবাদ এবং সংঘাত সহ বিদ্যমান বৈশ্বিক চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলবে।

“মহামারী থেকে আরও ভাল করে গড়ে তোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ নেতৃত্ব এবং অর্থপূর্ণ অংশীদারিত্বের প্রয়োজন হবে।”

মন্ত্রী বলেন, “মহামারীর চ্যালেঞ্জগুলির মোকাবিলা করতে এবং আমাদের উন্নয়নের লাভকে অব্যাহত রাখতে, ন্যাম সদস্যদের অবশ্যই একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ, ন্যায়বিচার ও ন্যায়সঙ্গত বিশ্ব প্রতিষ্ঠার জন্য আন্দোলনের অনুগত নীতি, আদর্শ এবং উদ্দেশ্যগুলির দ্বারা পরিচালিত হতে হবে,”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button