আন্তর্জাতিক

৫১.৫ বিলিয়ন মানবিক সহায়তা চায় জাতিসংঘ

২০২৩ সালের জন্য রেকর্ডসংখ্যক ৫১.৫ বিলিয়ন ডলার মানবিক সহায়তার আবেদন করেছে জাতিসংঘ। ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, কোভিড পরবর্তী জটিলতা, আফ্রিকার খরা ও অন্যান্য সমস্যার জন্য বিশ্বব্যাপী এই সহায়তা জরুরি হয়ে পড়েছে বলে উল্লেখ করেছে সংস্থাটি।
বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।
জাতিসংঘের বার্ষিক এক পর্যবেক্ষণে এই অনুমান করা হয়। বলা হয় আগামী বছর বিশ্বব্যাপী প্রায় ৩৪ কোটি মানুষের জরুরি সহায়তার প্রয়োজন হবে। যা গত বছরের অনুমান থেকে সাড়ে ছয় কোটি মানুষ বেশি।
জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘এটি একটি অভূতপূর্ব ও হতাশাজনক সংখ্যা। আগামী বছরটি এ যাবতকালের সবচেয়ে বড় মানবিক চাহিদার বছর হতে চলেছে।’
তিনি বলেন, সামনের বছর বিশ্বের সবচে বড় মানবিক বিপর্যয় ঘটতে যাচ্ছে।
গ্রিফিথস সাহায্যপ্রার্থীদের সংখ্যার কথা উল্লেখ করতে গিয়ে বলেন, ‘যদি সব মানুষকে একটি দেশে একত্রিত করা হয় তাহলে তা হবে চীন ও ভারতের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ।’
জাতিসংঘ এরইমধ্যে সতর্ক করেছে, আধুনিক ইতিহাসের বৃহত্তম বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলা করছে বিশ্ব। এছাড়াও ১০ কোটিরও বেশি মানুষ সংঘাত ও জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত হয়েছেন।
জাতিসংঘ উল্লেখ করেছে, ৫৩টি দেশে কমপক্ষে প্রায় ২২ কোটি মানুষ এই বছরের শেষ নাগাদ তীব্র খাদ্য ঘাটতির মুখোমুখি হবে বলে মনে করা হয়েছিল, তাদের মধ্যে সাড়ে ৪ কোটি অনাহারের ঝুঁকির মুখোমুখি হয়েছে। ৫ টি দেশ এরই মধ্যে দুর্ভিক্ষের মতো পরিস্থিতির সম্মুখীন হয়েছে এবং এর ফলে মানুষ মারা যাচ্ছে।
দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, ইথিওপিয়া, হাইতি, সোমালিয়া ও দক্ষিণ সুদান। চলতি বছর তাদের জনসংখ্যার কিছু অংশ বিপর্যয়কর ক্ষুধার সম্মুখীন হয়েছে। কিন্তু এখনও দেশব্যাপী দুর্ভিক্ষ ঘোষণা করেনি সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button