অর্থ বাণিজ্যকরোনা

বাজেটে মানুষের জীবন-জীবিকা যেন টিকে থাকে: ড. নাজনীন

২০২০-২১ অর্থবছরের বাজেটে সাধারণ মানুষের জীবন-জীবিকা যেন টিকে থাকে সরকার সেদিকে বিশেষ লক্ষ্য রাখবে বলে আশা প্রকাশ  করেছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা কেন্দ্রের (বিআইডিএস) জেষ্ঠ্য রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ।

নতুন অর্থবছরের জাতীয় বাজেটের মূল দর্শন নিয়ে নিজের মতামত তুলে ধরে এ অর্থনীতিবিদ বলেন, এটা কোনও স্বাভাবিক বাজেট নয়। এটা আমাদের টিকে থাকার বাটেজ। উন্নয়নের যে জাহাজটি এগিয়ে যাচ্ছিল, সেটার এখন হাল ধরে রাখার বাজেট এটি। যেন মানুষের কাছে খাদ্য ও অর্থ সহায়তা পৌঁছায়, যেন কোনও বড় রকম ক্ষতি না হয়- সেদিকে লক্ষ্য রেখেই আমাদের এই বাজেট দিতে হবে।

তিনি বলেন, আগামী একটি বছর আমাদের অর্থনীতির জন্য খুবই চ্যালেঞ্জিং। এই সময়টাতে আমাদের অর্থনীতি যেন ক্ষতি কমিয়ে টিকে থাকতে পারে, যেন আমাদের জীবন-জীবিকা ও উন্নয়নের ক্ষতি কম হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে।

নতুন অর্থবছরের আসন্ন বাজেট প্রসঙ্গে ড. নাজনীন বলেন, ক্ষতি কমিয়ে অর্থনীতির হালটা ধরে রাখতে পারাটাই হবে আগামী অর্থবছরের বড় সাফল্য। এবার প্রবৃদ্ধি সাড়ে ৮ শতাংশ হতে পারতো। তবে তিন থেকে ৪ শতাংশ হবে নানা রকম প্রাক্কলন করা হচ্ছে।

করোনা পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও ঢেলে সাজাতে হবে। এর গুণগত মান বাড়াতে হবে। উন্নয়ন অনেক হয়েছে, এখন সময় এসেছে এই বাজেটে উন্নয়নের গুণগত মানের দিকে মনোযোগী হওয়ার।

ড. নাজনীন আহমেদ বলেন, এবার বাজেটে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় অধিক গুরুত্ব দিতে হবে। ফেরিওয়ালা, দিনমজুর কিংবা ছোটখাটো চাকুরিজীবীরা যেন কর্মসংস্থান খুঁজে পায়, যেন তাদের জীবিকা টিকে থাকে সেটা নিশ্চিত করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button