অর্থ বাণিজ্য

আমেরিকাসহ ৭৭ দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

আমেরিকা ও ৭৭ জাতিগোষ্ঠীর বিনিয়োগকারীদের বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে বিনিয়োগ পার্টনারশীপ গঠনের আহ্বান জানিয়েছেন এনআরবি চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী।

সম্প্রতি সেন্টার ফর এনআরবির সাথে আমেরিকার ন্যাশনাল এসোসিয়েশন অব রিয়েল্টর্স (এনএআর) এর কর্মকর্তা ও নেতৃবৃন্দের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এনআরবি চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর নেতৃত্বে এই বৈঠকে বাংলাদেশী-আমেরিকান রিয়েল্টর সামীম আহমদ, সফিকুল ইসলাম ও নাদির খান অংশগ্রহণ করেন।

এনএআর এর পক্ষে বৈঠকে অংশগ্রহণ করেন, গ্লোবাল এমব্যাসেডর ইয়শি তাকিতা, গ্লোবাল কো-অর্ডিনেটর মার্ক কিতাবায়াশি, গ্লোবাল সার্ভিস ম্যানেজার কারেন এম উইলিয়ামস্ ও গ্লোবাল ডিরেক্টর আলেক্স এসকিউদেরো রদ্রিগেজ।

এ সময় বৈঠকে বিশ্বজনীন বাণিজ্যিক সম্পর্ক ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এনএআর এর নেতৃত্বধীন আমেরিকা ও ৭৭ জাতিগোষ্টির বিনিয়োগকারীদের বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে বিনিয়োগ পার্টনারশীপ গঠনের আহ্বান জানান এনআরবি চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী।

তিনি বলেন, লাভজনক বিনিয়োগের সম্ভাবনা-সম্পন্ন বাংলাদেশে উদার বিনিয়োগ নীতিমালা রয়েছে যাতে উভয় পক্ষের ব্যবসায়ীরা লাভবান হতে পারেন। সেকিল চৌধুরী বলেন, এই বিনিয়োগে আমেরিকানরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও বিনিয়োগে অংশগ্রহণ করতে পারেন। তিনি বলেন, এ ব্যাপারে বাংলাদেশের সাম্প্রতিক গৃহীত নীতিমালার অধীনে বিনিয়োগকারীরা মূল ও লভ্যাংশ করমুক্তভাবে বৈদেশিক মুদ্রায় নিজ দেশে ফেরত আনতে পারবেন।

বৈঠকে এনএআর কর্মকর্তা ও নেতৃবৃন্দ সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ী সংগঠনের পার্টনারশীপ স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন।

তারা বলেন, বিশ্বের সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন ন্যাশনাল এসোসিয়েশন অব রিয়েলটর, এনএআর এর বর্তমান সদস্য সংখ্যা ১৫ লক্ষের অধিক এবং এর পার্টনারশীপ ৭৭ টি দেশের সাথে রয়েছে। বলেন, বাংলাদেশের সাথে পার্টনারশীপ আমেরিকা ও সংশ্লিষ্ট ৭৭ জাতিগোষ্টিকে বাংলাদেশে বিনিয়োগে আস্থাবান করবে। তবে তারা বলেন, এই পার্টনশীপ অত্যন্ত কঠোর নীতিমালা ও “কোড অব এথিক্স” এর অধীনে সম্পন্ন করতে হয়। নেতৃবৃন্দ বলেন, আমরা আশা করি বাংলাদেশের হাউজিং ও আবাসন ব্যবসায় নিয়োজিত ব্যবসায়ী ও তাদের ব্যবসায়ী সংগঠন এই নীতিমালা পালনে সক্ষম হবেন।

বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশী-আমেরিকান ব্যবসায়ীরা এ ব্যাপারে যোগাযোগের ক্ষেত্রে সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন। বৈঠকে এনআরবি সেন্টারের পক্ষ থেকে এনএআর কে একটি সম্মাননা স্বারক প্রদান করা হয়।

উল্লেখ্য, এনএআর এর জাতীয় সম্মেলন চলাকালীন ৬ মে ওয়াশিংটনে মেরিয়ট মারকিউস হোটেলে পূর্বনির্ধারিত এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। এনআরবি চেয়ারপার্সন সেকিল চৌধুরী আমন্ত্রিত অতিথি হিসেবে ৪ থেকে ৯ মে অনুষ্ঠেয় এনএআর সম্মেলন ও বিভিন্ন সেমিনারে যোগদান করেন ও এনএআর এর কার্যক্রম সম্পর্কে অবহিত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button