আন্তর্জাতিকফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

ফিলিস্তিনি গণহত্যা ও আন্তর্জাতিক আন্দোলোন

ফারহানা নীলা:  আন্তর্জাতিক বিচারালয়ের নির্দেশনা ও আন্তর্জাতিক আইন, সবকিছুকেই অমান্য করে ইসরাইল ফিলিস্তিনে গণহত্যা চালিয়ে যাচ্ছে। অসহায় শিশুরাও সেখান থেকে রক্ষা পাচ্ছেনা। খাদ্যবস্ত্রহীন নিরহ মানুষগুলো, জীবন রক্ষার্থে তাঁবু টেনে আশ্রয় নেয় কোনো এক নিরাপদ স্থানে। সেখানেও বোমাবর্ষণ চালায় ইসরাইল বাহিনী। এর তবে শেষ কোথায় ?

International movement against genocide in Palestine

২০২৩ সালের  ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে হামলা চালায় গাজার শাসকগোষ্ঠী হামাস।সেই সময়  ওই হামলায় নিহত হন ১ হাজার ১৩৯ জন ফিলিস্তিনি। এছাড়াও ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যান হামাস সদস্যরা। সেদিন থেকেই গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ পর্যন্ত অন্তত ৩৪ হাজার ৬০০ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। এর মধ্যে নারী-শিশুর সংখ্যা প্রায় ৭০ শতাংশ।

ফিলিস্তিনি সমর্থকদের অভিযোগ বিশ্ব মোড়ল আমেরিকা ও ইংল্যান্ড তথা ইউরোপ ইসরাইলকে সমর্থন দিচ্ছে বলেই, এই গণহত্যার শেষ হচ্ছেনা।

International movement against genocide in Palestine

ফিলিস্তিনিদের এই গণহত্যা বন্ধের দাবিতে আন্দোলোনে নেমেছে বিশ্ব। গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১৮ এপ্রিল থেকে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেই বিক্ষোভ ঠেকাতে শুরু হয়েছে গণগ্রেফতার। এ পর্যন্ত ৯০০ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

International movement against genocide in Palestine
ছবি : মাসুদ রানা

এবার, ফিলিস্তিনে ইসরায়েলি হামলা ও মার্কিন যুক্তরাষ্ট্রের এই গ্রেফতারের প্রতিবাদে,বাংলাদেশের ঢাকার রাজধানীতেও শুরু হয়েছে বিক্ষোভ মিছিল ও সমাবেশ। বৃহস্পতিবার ১০ মে, বিক্ষোভ মিছিল নিয়ে ছাত্র-জনতার ব্যানারে ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও করে আন্দোলোনকারিরা।

বিক্ষোভকারীরা এ সময় ইসরায়েলের গণহত্যায় মদদ দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতি নিন্দা জানায়। তারা সারা বিশ্বকে ফিলিস্তিনের পক্ষে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

International movement against genocide in Palestine
ছবি : মাসুদ রানা

এ সময় স্লোগানে স্লোগানে নির্যাতিত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানায় তারা। ‘ফ্রম দ্য রিভার টু দ্য সি, প্যালেস্টাইন উইল বি ফ্রি’ স্লোগানে মিছিলটি মুখরিত হয়ে ওঠে। এরপর মার্কিন দূতাবাস অভিমুখে অগ্রসর হতে থাকেন বিক্ষুব্ধ ছাত্র-জনতা। এতে রাস্তায় থাকা সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এরপরই তাদের কর্মসূচিতে বাধা দেয় পুলিশ।

International movement against genocide in Palestine
ছবি : মাসুদ রানা

আন্দোলনরতদের অভিযোগ, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক, আর্থিক ও সামরিক সহায়তায় গাজায় এখনো গণহত্যা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সৈন্যরা।  তাই দ্রুতসময়ের মধ্যে এই গণহত্যা বন্ধের দাবি করেন তারা। এবং জাতিসংঘকেও, এই বিষয়ে সোচ্চার ভূমিকা রাখার আহ্বান জানান আন্দোলোনকারীরা।

ছবি : মাসুদ রানা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের দাবিতে (১০ মে) রাজধানীর বায়তুল মোকাররমে বিক্ষোভ কর্মসূচি করেছে ইসলামী আন্দোলোন বাংলাদেশ।  এতে দলটির সিনিয়র নায়েবে আমীর সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বাংলাদেশ সরকারকে ফিলিস্তিনের মজলুম জনতার পক্ষে লড়াই করার জন্য যোদ্ধাদের তালিকা করার আহ্বান জানান। তালিকা তৈরি করে তাদের ইসরায়েলের বিরুদ্ধে লড়াই করার জন্য রাষ্ট্রীয়ভাবে পাঠানোর ব্যবস্থা করারও অনুরোধ জানান তিনি।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের দাবিতে
ছবি: মাসুদ রানা

ব্শ্বি জেগে উঠেছে। এখন দেখার বিষয়, ফিলিস্তিনে আর কত মানুষ হত্যা করার পর, জেগে উঠবে বিশ্বনেতারা?

 

ফারহানা হক নীলা

সিনিয়র রিপোর্টার

নিউজ নাউ বাংলা

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button