জাতীয়

ডিএপি সারের দাম কমলো

কৃষক ও ডিলার পর্যায়ে ডাই-অ্যামোনিয়াম ফসফেট-ডিএপি সারের দাম কেজি তে ৯ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কৃষক সরাসরি কিনতে পারবে ১৬ টাকায় এবং ডিলাররা পাবে ১৪ টাকায়। এ মাস থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক। সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, এজন্য সরকারকে বছরে প্রায় ৮শ’ কোটি টাকা ভর্তুকি দিতে হবে।
দাম কম ও অভ্যাসগত কারণে, কৃষকরা ফসলে বেশি বেশি ইউরিয়া সার ব্যবহার করে। এতে, উদ্ভিদের বৃদ্ধি হয় অনেক বেশি। সবুজ উদ্ভিদ আরো সবুজ হয়, বাড়ে কীটপতঙ্গের আর্কষণ। ক্ষতিকর পোকার আক্রমণসহ বাড়ে রোগের প্রাদুর্ভাবও। এরফলে কীটনাশকের ব্যবহারও হয় অনেক বেশি।
অপর দিকে, ফসফেট ও নাইট্রোজেনের মিশ্রণে ডাই এমোনিয়াম ফসফেট বা ডিএপি সারে, গাছ শক্তিশালী হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও ফসল পুষ্ট হয়। কীটনাশকের ব্যবহারের প্রয়োজন হয় না বলেই পরিবেশ বান্ধব ফসল উৎপাদনে ডিএপি অধিক কার্যকর।
এসব বিবেচনায়, ডিএপি সারের দাম কমানোর সিদ্ধান্ত সরকারের। সংবাদ সম্মেলনে সেকথাই জানালের কৃষিমন্ত্রী। বলেন, এতে ইউরিয়া ও টিএসপি সারের সুফল পাবে কৃষক। সাশ্রয় হবে, অর্থ ও শ্রমের।
সরকারের অতিরিক্ত ৮ শ কোটি টাকা ভতূর্কি দেয়ায় কমবে কৃষকের উৎপাদন খরচ।
কৃষিমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, বাজারে নিত্য পণ্যের দাম কমছে না কেন? উত্তরে জানান, চাহিদা সরবরাহের সমন্বয় না করে, শুধু বাজার মনিটরিংয়ে দ্রব্যমূল্যের দাম কমানো সম্ভব নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button