চট্রগ্রামজেলার খবর

চকরিয়ায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি:

চকরিয়ায় হঠাৎ কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলার ১৮ ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় অন্তত অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত ও বড়বড় গাছপালা উপড়ে পড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সেসঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষেতের ফসল ও লবণের মাঠ। সকাল থেকে রাত ৩টা পর্যন্ত পুরো উপজেলা বিদ্যুৎ হীন হয়ে পড়ে।

রোববার (৫ মে) রাত১১টার দিকে পুরো উপজেলায় হঠাৎ করে কালবৈশাখীর ঝড়-বাতাসের সাথে শিলাবৃষ্টিও হয়। এতে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় বোরো খেতের আধাপাকা ধান পড়ে যায়। ধানের গাছ নুয়ে পড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে জমির ফসল। এছাড়া একই কারণে বেশকিছু এলাকার সবজি খেত বিনষ্ট হওয়ার পাশাপাশি বাড়ি ঘরেরও ক্ষয়ক্ষতি হয়। বিভিন্ন ইউনিয়নে বাড়িঘরের উপর গাছ পড়ে ভেঙ্গে গেছে।

বমুবিলছড়ি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পুকুরিয়া খোলা এলাকায় বড় গাছ পড়ে বসতবাড়ি ক্ষতিস্থ হয়েছে। কোন কোন এলাকায় প্রচন্ড শিলাবৃষ্টিতে টিনের চাল ছিদ্র হয়ে ঝাঁঝরা হয়ে গেছে।

বেতুয়াবাজার সড়কের উপর গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। গত এক সপ্তাহ আগে প্রচন্ড গরম হাওয়া বয়ে যায়। ধান পাকা শুরু হওয়ায় কয়েকদিনের মধ্যেই কাটার প্রস্তুতি নিচ্ছিল প্রান্তিক কৃষকরা। সেই সাথে লবণ মাঠেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে, ডুলাহাজারা ছগিরশাহ কাটা ও রিংভং এলাকায় রিজার্ভ বনভূমিতে ৬টি বসতবাড়িতে মাদারট্রি পড়ে ক্ষতিগ্রস্থ হয়। একইভাবে কালবৈশাখীর তান্ডবে বমু বিলছড়ি ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের পুকুরিয়া খোলা এলাকায় বড় গাছ পড়ে বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কাকারা ইউনিয়নে পল্লী বিদ্যুতের ট্রান্সফরমারসহ খুটি ভেঙ্গে পড়ে। উপজেলার বেশকটি ইউনিয়নের ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় সবজি ক্ষেতের।

এ বিষয়ে, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী নিউজনাউ বাংলাকে বলেন উপজেলা প্রশাসন থেকে বিভিন্ন ইউনিয়নে বাড়িঘরের উপর গাছ পড়ে ভেঙ্গে গেছে, ক্ষতিগ্রস্থ হয়েছে জমির ফসল। ক্ষতিগ্রস্তদের মাঝে আর্থিক সহযোগিতা এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button