খেলা

অবশেষে ১০২০ দিন পর কোহলির সেঞ্চুরি

দিন, মাস, বছর গড়িয়ে অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭১তম সেঞ্চুরির দেখা পেলেন বিরাট কোহলি।

২০১৯ সালের পর থেকে বৃহস্পতিবারের আগে টানা ১ হাজার ২০ দিন সেঞ্চুরির দেখা পাননি ভারতের সাবেক এই অধিনায়ক। তার এই সেঞ্চুরি খরা নিয়ে কম আলোচনা-সমালোচনা হয়নি।

সেঞ্চুরিহীনতার কারণে টি-টোয়েন্টি এবং টেস্টের নেতৃত্ব ছাড়লেও ওয়ানডের অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অবশেষ ১০২০ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম সেঞ্চুরির দেখা পেলেন কোহলি।

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের ১৫তম আসরের ১১তম ম্যাচে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন কোহলি।

গতকাল আফগানিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কার সঙ্গে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। আর সেই জয়ে ফাইনালে যাওয়ার সম্ভাবনা শেষ হয়ে গেছে ভারত আর আফগানিস্তানের। সুপার ফোরে আজ এই দুই দলের লড়াইটি হয়ে দাড়িয়েছিলো শুধুই নিয়ম রক্ষার। এই ম্যাচে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

নিয়মরক্ষার ম্যাচ বলেই ভারত বিশ্রামে পাঠিয়েছিলো দলের নিয়মিত ওপেনার অধিনায়ক রোহিত শর্মাকে। তার পরিবর্তে লোকেশ রাহুলের সাথে ভারতের হয়ে ইনিংস ওপেন করতে নামেন কোহলি। দীর্গদিন ধরে ব্যাটে রানখরার পর চলমান এশিয়া কাপ দিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন কোহলি। প্রথম ম্যাচে ত্রিশোর্ধ্ব ইনিংস খেলার পর গ্রুপ পর্বের শেষ ম্যাচ আর সুপার ফোরের প্রথম ম্যাচে পেয়েছেন টানা ফিফটি। শেষ ম্যাচে শ্রীলঙ্কার সসঙ্গে কনো রান না করলেও আজ্জ আফগানিস্তানের সাথে পেয়ে গেলেন ভুলতে বসা সেঞ্চুরির স্বাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button