জেলার খবর

বিশ্বকবি’র ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ৩ দিনের বর্ণাঢ্য আয়োজন

সিরাজগঞ্জ প্রতিনিধি:

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামীকাল ৮মে ২৫শে বৈশাখ বুধবার থেকে ৩ দিনব্যাপী জমকালো অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর শহরের দ্বারিয়াপুরে অবস্থিত কবির জমিদারি তদারকির কাছারিবাড়ি অঙ্গণে এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

জানা গেছে, এ অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের জাতীয় পর্যায়ের শিল্পী সহ সিরাজগঞ্জ ও শাহজাদপুরের টেলিভিমন ও বেতার শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন।

এছাড়া অনুষ্ঠানে নৃত্য, আবৃত্তি, কবিতালেখ্য, গীতিনৃত্যনাট্য, নাটক পরিবেশন ও প্রবন্ধ আলোচনা রয়েছে। প্রবন্ধ আলোচনায় অংশ নিবেন দেশের বরেণ্য কবি সাহিত্যিক ও বুদ্ধিজীবিগণ। সংস্কৃতিক মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত ৩দিনব্যাপী এ অনুষ্ঠানমালার প্রথমদিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। বিশেষ অতিথি থাকবেন, সিরাজগঞ্জ-৬(শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য চয়ন ইসলাম ও সিরাজগঞ্জের অন্যান্য এমপিগণ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মো: মাহবুবুর রহমান। এ অনুষ্ঠানকে ঘিরে রবীন্দ্র কাছারিবাড়ি অঙ্গণ সহ শাহজাদপুর শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে তোরণ নির্মাণ ও আলোকসজ্জার মাধ্যমে বর্ণিল সাজে সাজানো হয়েছে। ইতোমধ্যেই কবি ভক্ত ও অনুরাগিদের পদচারণায় মুখোর হয়ে উঠেছে কাছারিবাড়ি অঙ্গণ। এ অনুষ্ঠানের সার্বিক দায়ীত্বে রয়েছেন শাহজাদপুর উপজেলা প্রশাসন।

এ বিষয়ে শাহজাদপুরের বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব কাজী শওকত বলেন, দেশ ও বিদেশের জাতীয় পর্যায়ের শিল্পীদের সমন্বয়ে এবারের অনুষ্ঠানমালার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশাকরি এবারের অনুষ্ঠান আরও প্রণবন্ত ও আকর্ষণীয় হয়ে উঠবে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামরুজ্জামান বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরের কাছারিবাড়িতে ৩দিনব্যাপী জমকালো অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের জাতীয় পর্যায়ের শিল্পী সহ সিরাজগঞ্জ ও শাহজাদপুরের টেলিভিমন ও বেতার শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন।

এছাড়া এ অনুষ্ঠানে নৃত্য, আবৃত্তি, কবিতালেখ্য, গীতিনৃত্যনাট্য, নাটক পরিবেশন ও প্রবন্ধ আলোচনা রয়েছে। প্রবন্ধ আলোচনায় অংশ নিবেন দেশের বরেণ্য কবি সাহিত্যিক ও বুদ্ধিজীবিগণ। তিনি বলেন, অনুষ্ঠান শান্তিপূর্ণ ভাবে পালনের জন্য র‌্যাব,পুলিশ ও আনসার বাহিনীর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যেই দেশ ও দেশের বাইরে থেকে অতিথি, শিল্পী, কলাকৈৗশলী ও রবীন্দ্র ভক্তরা শাহজাদপুরে আগমণ করেছেন। ফলে তাদের পদচারণায় অনুষ্ঠানস্থল উৎসবমুখোর হয়ে উঠেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button