কপ ২৮

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরও উচ্চাভিলাষী পদক্ষেপের আহ্বান

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরও উচ্চাভিলাষী পদক্ষেপের আহ্বান জানিয়েছেন কপ প্রেসিডেন্ট। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় জীবাশ্ম জ্বালানীর ব্যবহার অবসানের মাধ্যমে ক্লাইমেট জাস্টিস সম্ভব বলছে জাতিসংঘ। শেষ সময়ে এখনো আলোচনা আর অর্থায়নের বিষয়ে অনড় রয়েছে ক্ষতিগ্রস্থ ও হুমকিতে থাকা দেশগুলো।

দুবাইয়ে বিশ্ব জলবায়ু সম্মেলন প্রায় শেষের দিকে। এখন শুধু চুড়ান্ত ঘোষণার অপেক্ষা। তবে এখনো বরাদ্দ আদায়ে চলছে দেন-দরবার। প্রত্যাশা ও প্রাপ্তির সবশেষ হিসেব কষছে সব পক্ষই। বৈশ্বিক উষ্ণতা রোধে তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের লক্ষ্যমাত্রা পূরণে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

এক দশক আগে বিশ্বের ধনী দেশগুলো প্রতিশ্রুতি দিয়েছিল জলবায়ুর পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে ২০২০ সাল নাগাদ বছরে ১০০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। তবে সেই প্রতিশ্রুতি তারা ধরে রাখতে পারেনি।বাংলাদেশ প্যাভিলিয়নে আলোচনায় উঠে আসে ভবিষ্যত কর্ম পরিকল্পনা নিয়ে। এবারের কপে বেশ কিছু অগ্রগতি হলেও লক্ষ্যমাত্রা পূরণ না হওয়াকে ব্যর্থতা হিসেবে সমালোচনা করছে বিশেষজ্ঞরা। তাই দেশগুলোর কাছে দ্রুত কার্যকর ও সম্মিলিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে এবারের সম্মেলনে। ক্লাইমেট জাস্টিস এবং ফসিল ফুয়েল নিষিদ্ধ করাসহ কার্যকর উদ্যোগের দাবিতে সম্মেলন চত্ত্বরে বিক্ষোভ করছে পরিবেশকর্মী ও চিকিৎসকরা। দুই সপ্তাহ ধরে চলা বিশ্ব জলবায়ু সম্মেলনের নির্ধারিত সময় শেষ হয়ে আসলেও এখনো পর্যন্ত ফসিল ফুয়েল সহ বেশ কিছু বিষয়ে সমঝোতায় আসতে পারেনি ধনী দেশগুলো। তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে ধনী দেশগুলোর করা অঙ্গীকার কতটুকু বাস্তবায়ন সম্ভব, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button